যুক্তরাষ্ট্রের আড়াই কোটি মানুষের ভাগ্যে দূষিত পানি

মুনা নিউজ ডেস্ক | ২০ আগস্ট ২০২৩ ২০:১০

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

যুক্তরাষ্ট্রের আড়াই কোটি মানুষের ভাগ্যে মিলছে দূষিত পানি। ১৭ আগস্ট, বৃহস্পতিবার ’এনভায়রনমেন্ট প্রোটেকশন এজেন্সি' (ইপিএ) তাদের একটি সমীক্ষায় এমনই দাবি করেছে।  সমীক্ষায় বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের অন্তত ২৬ মিলিয়ন মানুষ অর্থাৎ ২ কোটি ৬০ লক্ষ মানুষ দূষিত পানি খাচ্ছেন যা 'ফরএভার কেমিক্যালস'-এ দূষিত। পেনসিলভ্যানিয়ার ছোট্ট শহর কলেজভিলে থেকে ক্যালিফোর্নিয়ার ফ্রেসনো সব জায়গাতেই একই দৃশ্য পরিলক্ষিত হয়েছে বলে দাবি করেছে ইপিএ।

ইপিএ জানিয়েছে, 'ফরএভার কেমিক্যালস' একেকটি যৌগ যা বিভিন্ন বাণিজ্যিক প্রডাক্টে দীর্ঘদিন ধরে ব্যবহার হয়ে আসছে। যেমন পিএফওএ, পিএফওএস ইত্যাদি। এখন জানা গেছে সেগুলো খুবই ক্ষতিকর। এর থেকে ক্যান্সার, ইমিউনোডেফিশিয়েন্সি, প্রজননগত সমস্যা ও শিশুদের সার্বিক বিকাশে সমস্যা সৃষ্টি করতে পারে।

সমীক্ষায় দেখা যাচ্ছে, যুক্তরাষ্ট্রে বসবাসকারী প্রতিটি মানুষের শরীরে পিএফএএস জাতীয় ক্ষতিকর যৌগের উপস্থিতি মিলেছে, তা যে পানীয় জল থেকে হয়েছে সেটি বিস্তারিত ভাবে সমীক্ষা শুরুর পরে জানা যায়।

বৃহস্পতিবার ইপিএ প্রথম রাউন্ডের রিপোর্ট করতেই দেশজুড়ে শোরগোল পড়ে গেছে। জানা যায়, এই পর্যায়ে তারা ২০০০ ওয়াটার সিস্টেম পরীক্ষা করে দেখেছেন। পরবর্তীতে এই সংখ্যাটা হবে ৩৩০০।

সমীক্ষায় আরও দাবি করা হয়েছে, ২২০টি ওয়াটার সিস্টেমে কোনও না কোনও ক্ষতিকর যৌগের সন্ধান মিলেছে। অর্থাৎ প্রতি ১০টি ওয়াটার সিস্টেমে ১টি-তে অন্তত দু'টো 'ফরএভার কেমিক্যালস' আছে।

২০২০ সালেও ইপিএ একটি রিপোর্ট প্রকাশ করে, যার সঙ্গে এই রিপোর্টটি সঙ্গতিপূর্ণ। ইপিএ-র পক্ষে জানানো হয়েছে, দেশের মানুষ যাতে নিরাপদ পানি পান, সে চেষ্টা করবে ও প্রশাসনকে ব্যবস্থা নিতে অনুরোধ করবে।


সূত্র : দ্য গার্ডিয়ান



আপনার মূল্যবান মতামত দিন: