কলমকে ছুরি মনে করে পুলিশের গুলি, প্রাণ গেল যুবকের

মুনা নিউজ ডেস্ক | ২০ আগস্ট ২০২৩ ১৯:৪৭

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


যুক্তরাষ্ট্রে এক যুবকের হাতে থাকা মার্কার কলমকে ভুলে ছুরি মনে করে গুলি চালিয়ে তাকে হত্যার অভিযোগ উঠেছে পুলিশের বিরুদ্ধে। এই ঘটনার একটি ভিডিও পুলিশের পক্ষ থেকে প্রকাশ করার পর ব্যাপক সমালোচনা শুরু হয়েছে। ১৪ আগস্ট সোমবার যুক্তরাষ্ট্রের ডেনভার পুলিশ বিভাগ বডি ক্যামেরায় ধারণ করা ভিডিও ফুটেজ প্রকাশ করেছে। আর এই হত্যাকাণ্ডের ঘটনা ঘটেছে গত ৫ আগস্ট।

ভিডিওতে দেখা যায়, পুলিশের এক কর্মকর্তা ব্র্যান্ডন কোল (৩৬) নামের ওই যুবককে লক্ষ্য করে পরপর দুটি গুলি ছুড়েছেন। ওই যুবক তার হাতে থাকা মার্কার নিয়ে পুলিশের দিকে তেড়ে যাওয়ায় পুলিশ গুলি ছোড়ে। কর্তৃপক্ষ তদন্তে দেখতে পায় নিহত যুবকের হাতে ছুরি নয়, বরং একটি মার্কার কলম ছিল।

গুলির বিষয়ে ডেনভার পুলিশের প্রধান রন থমাস বলেন, এটি মর্মান্তিক এক ঘটনা। তবে এখনও তদন্ত চলমান আছে।

সংবাদমাধ্যম সিএনএন বলছে, ডেনভার পুলিশ পারিবারিক সহিংসতার একটি ঘটনার বিষয়ে জরুরি সেবা ৯১১ নম্বরে কল পায়। প্রতিবেশিরা জানান, ব্র্যান্ডন কোল তার স্ত্রীকে হুইলচেয়ার থেকে ধাক্কা দিয়ে ফেলে দিয়েছেন এবং তার ছেলেকে খুঁজছেন বলে পুলিশকে জানানো হয়।

ভিডিওতে দেখা যায়, সড়কে হুইলচেয়ারের পাশে বসে আছেন একজন নারী। তিনি চিৎকার করে পুলিশকে বলছেন, দয়া করে আমার স্বামীর দিকে বন্দুক তাক করবেন না। এ সময় পুলিশের এক কর্মকর্তা কোলকে শান্ত হতে বলেন। এতে ক্ষিপ্ত হয়ে পুলিশের দিকে তেড়ে যান তিনি। পুলিশের ওই কর্মকর্তা প্রথমে স্টান গান দিয়ে কোলকে আঘাত করার চেষ্টা করলেও তা ব্যর্থ হয়।

কয়েক সেকেন্ডের মধ্যে রাস্তার অপর পাশে পার্ক করে রাখা একটি গাড়ির দিকে পুলিশের অপর এক কর্মকর্তার দিকে এগিয়ে যান কোল। এ সময় তিনি তার দুই হাত বুক পর্যন্ত উত্তোলন করেন। পুলিশের ওই কর্মকর্তা কোলের হাতের কলমকে ছুরি মনে করে তাকে লক্ষ্য করে দুটি গুলি ছোড়েন।

ভিডিওতে দেখা যায়, গুলিবিদ্ধ হওয়ার সঙ্গে সঙ্গে মাটিতে লুটিয়ে পড়েন কোল। এ সময় তার হাত থেকে কালো মার্কার কলমও মাটিতে পড়ে যায়। পরবর্তীতে কোলকে উদ্ধার করে হাসপাতালে নেওয়া হলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

সিবিএস নিউজ বলছে, ডেনভারের পুলিশ প্রধান রন থমাস গুলির ওই ঘটনাকে ‘মর্মান্তিক ঘটনা’ বলে অভিহিত করেছেন। তবে পুলিশ কর্মকর্তার গুলি ছোড়ার সিদ্ধান্তের পক্ষে সাফাই গেয়েছেন তিনি।

সূত্র : সিবিএস/ সিএনএন 



আপনার মূল্যবান মতামত দিন: