৭০০ বছর কারাদণ্ড হতে পারে ট্রাম্পের

মুনা নিউজ ডেস্ক | ১৯ আগস্ট ২০২৩ ১৯:৩২

ডোনাল্ড ট্রাম্প : সংগৃহীত ছবি ডোনাল্ড ট্রাম্প : সংগৃহীত ছবি

 

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে এখন পর্যন্ত যত মামলা হয়েছে, দোষী সাব্যস্ত হলে সব মামলায় তার ৭০০ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে। যুক্তরাষ্ট্রের আইনজীবীদের উদ্ধৃতি দিয়ে ১৭ আগস্ট, বৃহস্পতিবার ব্রিটিশ সংবাদমাধ্যম ইনডিপেনডেন্ট এক প্রতিবেদনে এ খবর প্রকাশ করেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পাঁচ মাসেরও কম সময়ের মধ্যে চতুর্থবারের মতো অভিযুক্ত হয়েছেন। সবশেষ গত ১৪ আগস্ট, সোমবার অভিযুক্ত হয়েছেন ডোনাল্ড ট্রাম্প। ওই দিন ২০২০ সালে প্রেসিডেন্ট নির্বাচনের ফল পাল্টে দেয়ার অভিযোগে জর্জিয়ার ফুলটন কাউন্টির আদালত ট্রাম্পসহ ১৮ জনকে অভিযুক্ত করেন।

এখন পর্যন্ত ট্রাম্পের বিরুদ্ধে ৯১টি ফৌজদারি মামলা হয়েছে। এসব মামলায় তার সবমিলিয়ে ৭০০ বছরের বেশি সাজা হতে পারে বলে মনে করছেন আইনজীবীরা। ২০২০ সালের নভেম্বরে জর্জিয়া অঙ্গরাজ্যের নির্বাচনে প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে মাত্র ১১ হাজার ৭৭৯ ভোটে হেরে যান ডোনাল্ড ট্রাম্প। পরে ২০২১ সালের ২ জানুয়ারি ডোনাল্ড ট্রাম্প জর্জিয়ার সেক্রেটারি অব স্টেট ব্র্যাড রাফেনস্পার্জারকে ফোন করে নির্বাচনের ফলাফল পাল্টে দেয়ার অনুরোধ করেন।

ট্রাম্প রাফেনস্পার্জারকে বলেন, তার জয়ের জন্য আরও ভোটের ‘ব্যবস্থা’ করতে। অবশ্য ট্রাম্পের অনুরোধ প্রত্যাখ্যান করেছিলেন জর্জিয়ার সেক্রেটারি অব স্টেট। ওই মামলায় আগামী ২৫ আগস্ট ফৌজদারি আদালতে হাজিরা দেয়ার কথা রয়েছে ট্রাম্পের।

।এর আগে গত জুনে ফ্লোরিডায় গোপন নথির ভুল ব্যবস্থাপনার জন্য অভিযুক্ত করা হয় ট্রাম্পকে। গত মার্চে ট্রাম্পের বিরুদ্ধে প্রথম অভিযোগ করেন সাবেক পর্ন তারকা স্টর্মি ড্যানিয়েল। তিনি ট্রাম্পের বিরুদ্ধে ঘুষ দিয়ে মুখ বন্ধ রাখার অভিযোগ করেন।


সূত্র : ইনডিপেনডেন্ট 



আপনার মূল্যবান মতামত দিন: