যুক্তরাষ্ট্রে ‘এরিস’ ভেরিয়েন্টের বিস্তারের মাঝে বাজারে আসছে করোনার নতুন টিকা

মুনা নিউজ ডেস্ক | ১৫ আগস্ট ২০২৩ ২০:১৪

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


অমিক্রনের নতুন ভেরিয়েন্ট 'এরিস' ছড়িয়ে পড়ছে যুক্তরাষ্ট্রে। এ ধরনে আক্রান্ত অনেককে হাসপাতালেও ভর্তি করতে হয়েছে। এই পরিস্থিতিতে আগামী মাসেই আসছে নতুন করোনা টিকা। যুক্তরাষ্ট্রের ৭৩ শতাংশ বা ২৪০ মিলিয়ন মানুষ করোনা টিকার প্রথম ডোজ নিয়েছে। ২০২২ সালে দ্বিতীয় ডোজ নেয় প্রায় ৫০ মিলিয়ন মানুষ।

আগামী মাস থেকে দেশের স্বাস্থ্যসেবা প্রদানকারী সংস্থা ও ফার্মেসিগুলো অমিক্রনের নতুন ধরনের বিরুদ্ধে লড়ার জন্য টিকা দেওয়া শুরু করবে। তবে টিকার নতুন ডোজের কার্যকারিতা নিয়ে অনেকেরই সন্দেহ আছে।

যুক্তরাষ্ট্র প্রতি বছর করোনার টিকার ডোজ দিতে চাইলেও আগে টিকা নেওয়া অধিকাংশ মানুষই এতে আগ্রহ হারিয়ে ফেলেছেন। কারণ তাদের বিশ্বাস, তারা এখন করোনা থেকে সুরক্ষিত। এদিকে করোনার টিকার চাহিদা ব্যাপক কমে গেছে।

অন্যতম করোনা টিকা প্রস্তুতকারক প্রতিষ্ঠান ফাইজার সম্প্রতি বলেছে, তাদের ব্যবসা ভালো না চললে তারা কর্মী ছাঁটাই করতে বাধ্য হতে পারে। তাদের প্রতিদ্বন্দ্বী মডার্নার টিকার চাহিদাও কমেছে।

গত বছর বিশ্বজুড়ে ফাইজার ও মডার্না ৫৬ বিলিয়ন ডলারের টিকা বিক্রি করেছে। বিশ্লেষকরা ধারণা করছেন, এ বছর তাদের বিক্রি ২০ বিলিয়ন ডলারে নেমে আসবে। টিকা বিক্রি বাড়ানোর আশায় ফাইজার/বায়োএনটেক, এসই, মডার্না ও এনভ্যাক্স করোনার সর্বশেষ ভেরিয়েন্টগুলোর উপযোগী করে টিকা বানাচ্ছে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে রোগী ভর্তি হওয়ার সংখ্যা কিছুটা বেড়েছে।

সূত্র : নিউইয়র্ক পোস্ট



আপনার মূল্যবান মতামত দিন: