আলাস্কার কাছে চীন-রাশিয়ার নৌ টহলের পর যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজ মোতায়েন

মুনা নিউজ ডেস্ক | ৯ আগস্ট ২০২৩ ১৯:০০

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


যুক্তরাষ্ট্রের আলাস্কা অঙ্গরাজ্যের উপকূলের কাছে চীন ও রাশিয়ার নৌবাহিনীর যৌথ টহলের পর সেখানে চারটি যুদ্ধজাহাজ মোতায়েন করেছে যুক্তরাষ্ট্র। ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদমাধ্যমটি বলছে, আলাস্কার অ্যালুশন দ্বীপপুঞ্জের কাছে রাশিয়া ও চীনের অন্তত ১১টি জাহাজ টহল দেয়। তবে সেগুলো যুক্তরাষ্ট্রের জলসীমায় প্রবেশ করেনি। ওই জাহাজগুলোর ওপর নজর রাখছিল যুক্তরাষ্ট্রের চারটি ডেস্ট্রয়ার যুদ্ধজাহাজ এবং সাবমেরিনবিধ্বংসী যুদ্ধবিমান পি-৮ পোসাইডন।

যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর উত্তরাঞ্চলীয় কমান্ডের পক্ষ থেকে ওয়াল স্ট্রিট জার্নালকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। কমান্ড বলেছে, ‘যুক্তরাষ্ট্র ও কানাডার প্রতিরক্ষার বিষয়টি নিশ্চিত করার জন্য আমাদের বাহিনীর আকাশ ও নৌযানগুলো অভিযান পরিচালনা করেছে। তবে রুশ ও চীনা নৌযানগুলো আন্তর্জাতিক জলসীমায় ছিল এবং কোনো হুমকি হয়ে দাঁড়ায়নি।’

এ নিয়ে আলাস্কার সিনেটর ড্যান সুলিভান ও লিসা মুরকোউস্কি এক বিবৃতিতে জানিয়েছেন, তাঁরা কয়েক দিন ধরে সামরিক বাহিনীর আলাস্কা কমান্ডের নেতৃত্বের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ রেখেছেন। অঙ্গরাজ্যের কাছে বিদেশি নৌযানগুলো সম্পর্কে তাঁদের কাছ থেকে বিস্তারিত খবরাখবর নিয়েছেন।

এ বিষয়ে জানতে চাইলে ওয়াশিংটনে চীনা দূতাবাসের মূখপাত্র লিউ পেনগিউ বলেছেন, চীন ও রাশিয়ার সামরিক বাহিনীর মধ্যে বার্ষিক সহযোগিতা পরিকল্পনা অনুযায়ী দুই দেশের নৌবাহিনীর জাহাজ পশ্চিম ও উত্তর প্রশান্ত মহাসাগরের সংশ্লিষ্ট জলসীমায় যৌথ টহল দিয়েছে। কোনো তৃতীয় পক্ষকে লক্ষ্য করে এই টহল দেওয়া হয়নি। আর চলমান আন্তর্জাতিক ও আঞ্চলিক পরিস্থিতির সঙ্গে এর কোনো সংশ্লিষ্টতা নেই।

তবে গবেষণাপ্রতিষ্ঠান হেরিটেজ ফাউন্ডেশনের গবেষক ও যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর অবসরপ্রাপ্ত ক্যাপ্টেন ব্রেন্ট স্যাডলার বলেন, ইউক্রেন যুদ্ধ ও তাইওয়ান ঘিরে উত্তেজনার মধ্যে চীন ও রাশিয়ার এই পদক্ষেপ খুবই উসকানিমূলক।


সূত্র : ওয়াল স্ট্রিট 



আপনার মূল্যবান মতামত দিন: