নির্বাচন জালিয়াতির মামলা শুনানির জন্য নতুন বিচারক চান ট্রাম্প

মুনা নিউজ ডেস্ক | ৮ আগস্ট ২০২৩ ১৯:০৪

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প : সংগৃহীত ছবি যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প : সংগৃহীত ছবি


যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রবিবার দাবি করেন, তার বিচার কাজ তত্ত্বাবধানের জন্য দৈবচয়ন ভিত্তিতে ফেডারেল বিচারক বাছাই করা হয়েছে। ২০২০ সালের নির্বাচনে তার পরাজয়ের ফল পাল্টে দেয়ার ষড়যন্ত্রের অভিযোগে ট্রাম্পের বিরুদ্ধে যে বিচার প্রক্রিয়া চলছে; এই বিচারকের অধীনে তা ন্যায়সঙ্গত হবে না বলে উল্লেখ করেন ট্রাম্প। তিনি এই বিচারক প্রতিস্থাপনের দাবি জানান।

ট্রাম্প তার ট্রুথ সোশ্যাল প্লাটফর্মে ক্যাপিটাল লেটারে লিখেছেন, “পরিকল্পিতভাবে নিয়োগ করা বিচারকের কাছ থেকে আমার সুবিচার পাওয়ার কোনো উপায় নেই।” তিনি যুক্তরাষ্ট্রর ডিস্ট্রিক্ট জান তানিয়া চুটকানের কথা উল্লেখ করে একথা বলে।

চুটকান-এর আদালতে হাজিরা দিতে এলে, তিনি ৩৮ জন ট্রাম্প সমর্থককে কারাদণ্ড দেন। এদের সকলেই ২০২১ সালের ৬ জানুয়ারির দাঙ্গা সংশ্লিষ্ট বিভিন্ন অভিযোগে অভিযুক্ত। সেদিন, ডেমোক্র্যাট জো বাইডেনের বিজয় কংগ্রেসে অনুমোদনের প্রতিবাদে ২০০০ ট্রাম্প অনুসারী যুক্তরাষ্ট্রের ক্যাপিটলে তাণ্ডব চালায়।

যুক্তরাষ্ট্রের গণমাধ্যম প্রতিষ্ঠান জানিয়েছে, ৬ জানুয়ারির মামলার শুনানিকারী দুই ডজন ফেডারেল বিচারকের মধ্যে, সবচেয়ে কঠোর সাজাদানকারী বলে প্রতিপন্ন হয়েছেন চুটকান।

ট্রাম্পের আইনজীবী জন লরো রবিবার পাঁচটি নিউজ টক শোতে উপস্থিত হন। সেগুলোতে তিনি ট্রাম্পের ফৌজদারি মামলার বিচার পশ্চিম ভার্জিনিয়া রাজ্যে করার জন্য পরামর্শ দেন। সেখানে ট্রাম্প ২০২০ সালে বাইডেনের বিরুদ্ধে ৬৮ দশমিক ৬ শতাংশ ভোট পেয়েছিলেন।

চুটকানের বিরুদ্ধে ট্রাম্পের অভিযোগ এমন সময় এসেছে, যখন লরো; ট্রাম্প জালিয়াতি করে তার ২০২০ সালের পুনঃনির্বাচনে পরাজয়ের ফলাফল পরিবর্তন করার চেষ্টা করেছিলেন; ফেডারেল অভিযোগের এই ধারণাকেই প্রত্যাখ্যান করেছেন।

এমনকি, বিচার সংক্রান্ত ক্রমবর্ধমান বিপদের মধ্যেও, ট্রাম্প দ্বিতীয় মেয়াদে প্রার্থী হওয়া বাইডেনের বিরুদ্ধে আবার প্রতিদ্বন্দ্বিতা করার জন্য, তার দলের পক্ষ থেকে ২০২৪ সালের প্রেসিডেন্ট মনোনয়ন পেতে, রিপাবলিকান ভোটারদের মধ্যে শীর্ষস্থানীয় প্রতিদ্বন্দ্বী।


সূত্র : ভয়েস অফ আমেরিকা



আপনার মূল্যবান মতামত দিন: