চীনের কাছে গোপন তথ্য পাচারের অভিযোগে যুক্তরাষ্ট্রের দুই নৌ সদস্য গ্রেফতার

মুনা নিউজ ডেস্ক | ৪ আগস্ট ২০২৩ ১৮:২৮

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


চীনের কাছে জাতীয় গুরুত্বপূর্ণ গোপন তথ্য পাচারের অভিযোগে নৌবাহিনীর দুই সদস্যকে গ্রেফতার করেছে যুক্তরাষ্ট্র। তাদের বিরুদ্ধে হাজার হাজার ডলারের বিনিময়ে চীনের কাছে জাতীয় প্রতিরক্ষা তথ্য পাঠানোর অভিযোগ আনা হয়েছে। ৩ আগস্ট, বৃহস্পতিবার এ তথ্য নিশ্চিত করেছেন যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা। অভিযুক্ত দুই নৌবাহিনীর সদস্য হলেন ওয়েনহেং ঝাও ও জিনচাও ওয়েই।

জানা গেছে, ২৬ বছর বয়সি পেটি অফিসার ওয়েনহেং ঝাওয়ের বিরুদ্ধে আমেরিকার সামরিক বাহিনীর সংবেদনশীল তথ্যের ছবি-ভিডিওর বিনিময়ে ঘুস নেওয়ার অভিযোগ আনা হয়েছে। অপরজন জিনচাও ওয়েইয়ের বয়স প্রকাশ করা হয়নি। তার বিরুদ্ধে হাজার হাজার ডলারের বিনিময়ে চীনের কাছে জাতীয় প্রতিরক্ষা তথ্য পাঠানোর ষড়যন্ত্রের অভিযোগ আনা হয়।

সহকারী অ্যাটর্নি জেনারেল ম্যাট ওলসেন সান দিয়েগোতে বলেন, তাদের কর্মকাণ্ডের কারণে, সংবেদনশীল সামরিক তথ্য চীনের হাতে চলে গেছে।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা জানান, ঝাও চীনা হ্যান্ডলারকে ইন্দো-প্যাসিফিক অঞ্চলে আমেরিকার সামরিক মহড়ার পরিকল্পনা, জাপানের ওকিনাওয়াতে আমেরিকার সামরিকঘাঁটিতে একটি রাডার সিস্টেমের জন্য বৈদ্যুতিক চিত্র ও ব্লুপ্রিন্টবিষয়ক তথ্য ও সান ক্লেমেন্তে আমেরিকার নৌ সুবিধার নিরাপত্তার বিস্তারিত পাঠানোর জন্য অভিযুক্ত করা হয়েছে।

অন্যদিকে ওয়েই ইউএসএস এসেক্সকে, একটি উভচর হামলাকারী জাহাজ, এসেক্সের অস্ত্র, শক্তি কাঠামো ও অপারেশনগুলোর কয়েক ডজন প্রযুক্তিগত ম্যানুয়ালসহ অন্যান্য আমেরিকান যুদ্ধজাহাজ সম্পর্কে তথ্য প্রকাশ করার জন্য অভিযুক্ত করা হয়েছে।


সূত্র: রয়টার্স/ সিএনএন



আপনার মূল্যবান মতামত দিন: