প্রতিদ্বন্দ্বী ডিস্যান্টিসকে মঞ্চেই ব্যঙ্গ করে ‘ডিস্যাংকটাস’ বললেন ট্রাম্প

মুনা নিউজ ডেস্ক | ১ আগস্ট ২০২৩ ০৫:২২

ডোনাল্ড ট্রাম্প ও রন ডিস্যান্টিস : সংগৃহীত ছবি ডোনাল্ড ট্রাম্প ও রন ডিস্যান্টিস : সংগৃহীত ছবি


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রাথমিক বাছাইয়ে প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্প ও রন ডিস্যান্টিসকে প্রথমবারের মতো এক মঞ্চে দেখা গেছে। শুক্রবার যুক্তরাষ্ট্রের আইওয়া অঙ্গরাজ্যে এক অনুষ্ঠানে যোগ দেন তাঁরা।

আগামী বছর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। গত বছর রিপাবলিকান পার্টির হয়ে এই নির্বাচনে প্রেসিডেন্ট পদে লড়াইয়ের ঘোষণা দিয়েছেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ইতিমধ্যে নানা অনুষ্ঠানে বক্তৃতা দিয়ে বেড়াচ্ছেন তিনি। তহবিল সংগ্রহও করছেন।

ফ্লোরিডার গভর্নর রন ডিস্যান্টিসও প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হতে রিপাবলিকান পার্টির প্রাথমিক বাছাইয়ে অংশ নেওয়ার ঘোষণা দিয়েছেন। এরপর থেকে ডিস্যান্টিসকে আক্রমণ করে নানা বক্তব্য দেওয়া শুরু করেন ট্রাম্প। ফ্লোরিডার এই গভর্নরের উদ্দেশে ট্রাম্প বলেন, কোনো সুযোগ দেওয়া হবে না। তিনি ডিস্যান্টিসের নাম ব্যঙ্গ করে ‘ডিস্যাংকটাস’ উচ্চারণ করেন।

গত মে মাসে রিপাবলিকান পার্টি থেকে প্রেসিডেন্ট পদে প্রার্থী হওয়ার ঘোষণা দেন ডিস্যান্টিস। এরপর থেকে বেশ জোরেশোরেই প্রচারণা চালাচ্ছিলেন তিনি। কিন্তু সম্প্রতি তাঁর নির্বাচনী প্রচারণায় কিছুটা ভাটা পড়ে।

শুক্রবার আইওয়া অঙ্গরাজ্যে লিঙ্কন ডে ডিনার অনুষ্ঠিত হয়। ওই অনুষ্ঠানে ট্রাম্প, ডিস্যান্টিসসহ রিপাবলিকান পার্টির ১৩ প্রেসিডেন্ট প্রার্থী উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে কথা বলার জন্য প্রত্যেককে ১০ মিনিট সময় দেওয়া হয়। কিন্তু ডিস্যান্টিস ওই অনুষ্ঠানে কথা বলতে রাজি হননি। অনুষ্ঠানে ১ হাজার ২০০ অতিথি ছিলেন।

শুধু রিপাবলিকান প্রার্থী ও টেক্সাসের সাবেক হেভিওয়েট প্রার্থী উইল হার্ড অনুষ্ঠানে বক্তব্য দেন। তিনি বলেন, ডোনাল্ড ট্রাম্প কারাগারে যাওয়া ঠেকাতে নির্বাচনে লড়ছেন।
রন ডিস্যান্টিস ফ্লোরিডা অঙ্গরাজ্যের গভর্নর। যুক্তরাষ্ট্রের রিপাবলিকান পার্টির উদীয়মান একজন নেতা বিবেচনা করা হয় তাঁকে।

অন্যদিকে চলতি বছর দুই দফা আদালতের কাঠগড়ায় দাঁড়াতে হয়েছে ট্রাম্পকে। প্রথম দফায় ২০০৬ সালে তাঁর বিরুদ্ধে যৌন সম্পর্কের অভিযোগ তোলেন স্টরমি ড্যানিয়েলস নামের সাবেক এক পর্নো তারকা। পরে ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের আগে এই বিষয়ে মুখ বন্ধ রাখতে স্টরমি ড্যানিয়েলসকে ট্রাম্পের পক্ষ থেকে ১ লাখ ৩০ হাজার ডলার দেওয়া হয়েছিল। তিনি আয়কর নথিতে ওই অর্থের বিষয়টি গোপন করে যান।

রাষ্ট্রীয় গোপন নথি অব্যবস্থাপনার অভিযোগে গত জুনে ট্রাম্পকে তলব করেন যুক্তরাষ্ট্রের আদালত। পরমাণু বিষয়সংক্রান্ত নানা গোপন নথি তিনি নিজের ব্যক্তিগত বাসভবনের বাথরুমেও রেখেছিলেন বলে অভিযোগ রয়েছে। তাঁর বিরুদ্ধে এ-সংক্রান্ত ৩৭টি অভিযোগ আনা হয়েছে।

 



আপনার মূল্যবান মতামত দিন: