বিশ্বের প্রতিটি কোণে সংবাদপত্রের স্বাধীনতা আক্রমণের মুখে: আন্তোনিও গুতেরেস

মুনা নিউজ ডেস্ক | ৪ মে ২০২৩ ২২:০৪

সংগ্রহিত ছবি সংগ্রহিত ছবি

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, সংবাদপত্রের স্বাধীনতা গণতন্ত্র ও ন্যায়বিচারের ভিত্তি। কিন্তু বিশ্বের প্রতিটি কোণে সংবাদপত্রের স্বাধীনতা আক্রমণের মুখে রয়েছে। ৩ মে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস। দিবসটি উপলক্ষে এক বার্তায় এ কথা বলেন জাতিসংঘ মহাসচিব।
বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসটি উপলক্ষে নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে একটি সম্মেলনের আয়োজন করা হয়। সম্মেলনের উদ্বোধনীতে জাতিসংঘ মহাসচিবের ভিডিও বার্তাটি প্রচার করা হয়। বার্তাটি জাতিসংঘের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

বার্তায় আন্তোনিও গুতেরেস বলেন, ‘দিনটি একটি মৌলিক সত্য তুলে ধরে: আমাদের সব স্বাধীনতা নির্ভর করে সংবাদপত্রের স্বাধীনতার ওপর। সংবাদপত্রের স্বাধীনতা গণতন্ত্র ও ন্যায়বিচারের ভিত্তি।’
সংবাদপত্রের স্বাধীনতাকে ‘মানবাধিকারের প্রাণশক্তি’ বলে অভিহিত করেন জাতিসংঘ মহাসচিব। তিনি বলেন, তবে বিশ্বের প্রতিটি কোণে সংবাদপত্রের স্বাধীনতা আক্রমণের মুখে রয়েছে।
সাংবাদিকেরা প্রতিনিয়ত হয়রানি, ভয়ভীতি, আটক ও কারারুদ্ধ হচ্ছেন বলে উল্লেখ করেন জাতিসংঘ মহাসচিব। তিনি বিশ্বকে এক সুরে কথা বলার আহ্বান জানান। আন্তোনিও গুতেরেস বলেন, ‘হুমকি ও হামলা বন্ধ করুন। সাংবাদিকদের তাঁদের কাজের জন্য আটক ও কারারুদ্ধ করা বন্ধ করুন।



আপনার মূল্যবান মতামত দিন: