নৌপ্রধান পদে প্রথম কোনো নারীকে মনোনয়ন দিলেন বাইডেন

মুনা নিউজ ডেস্ক | ২২ জুলাই ২০২৩ ১৯:০৬

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর প্রধান পদে প্রথমবার এক নারীকে মনোনয়ন দিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। সিনেটের চূড়ান্ত অনুমোদন পেলে তার বেছে নেওয়া লিসা ফ্রেংক্যাটি যুক্তরাষ্ট্রের প্রথম নৌপ্রধান ও জয়েন্ট চিফস অব স্টাফের সদস্য হয়ে ইতিহাস গড়বেন, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রেসিডেন্টের এই সিদ্ধান্ত অনেকের কাছেই চমক হয়ে এসেছে।

পেন্টাগনের কর্মকর্তারা ধারণা করেছিলেন, চীনের ক্রমবর্ধমান চ্যালেঞ্জ মোকাবেলায় অভিজ্ঞতাসম্পন্ন, প্রশান্ত মহাসাগরে আমেরিকান নৌবাহিনীর নেতৃত্বে থাকা অ্যাডমিরাল স্যামুয়েল পাপারো বাহিনীটির পরবর্তী প্রধান হতে যাচ্ছেন। কিন্তু তার বদলে বাইডেন বর্তমানে নৌবাহিনীর উপপ্রধান পদে থাকা ফ্রেংক্যাটিকেই পছন্দ করলেন।

নৌবাহিনীতে এ নারী কর্মকর্তার ক্যারিয়ার কয়েক দশকের, একসময় তিনি কোরিয়ায় আমেরিকান নৌবাহিনীকে নেতৃত্বও দিয়েছিলেন।

বাইডেনের এই মনোনয়নকে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর ভেতর থাকা জেন্ডার-বৈষম্য দূরীকরণে এক ঐতিহাসিক পদক্ষেপ হিসেবেই দেখা হচ্ছে।

প্রেসিডেন্ট জো বাইডেন তার বিবৃতিতে ফ্রেংক্যাটির ৩৮ বছরের দীর্ঘ অভিজ্ঞতার কথা উল্লেখ করে বলেন “পুরো ক্যারিয়ারজুড়ে অ্যাডমিরাল ফ্রেংক্যাটি নিয়মিত কার্যক্রম ও নীতি উভয় জায়গাতেই ব্যাপক দক্ষতা দেখিয়েছেন”।

ফ্রেংক্যাটি আমেরিকান নৌবাহিনীর ইতিহাসে দ্বিতীয় নারী, যিনি চার-তারকা অ্যাডমিরালের ব্যাজ অর্জন করেছেন।

গত বছর বাইডেন অ্যাডমিরাল লিন্ডা ফাগানকে আমেরিকান কোস্ট গার্ডের প্রধান হিসেবে বেছে নিয়েছিলেন। পরে ফাগানই হন বাহিনীটির প্রথম নারীপ্রধান। আমেরিকান কোস্ট গার্ড প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনে নয়, থাকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে।

সিনেট চূড়ান্ত অনুমোদন দিলে ফ্রেংক্যাটি হবেন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনে থাকা কোনো বাহিনীর প্রথম নারী প্রধান। তিনি যুক্ত হবেন জয়েন্ট চিফস অব স্টাফেও, ৮ বাহিনীর প্রধানদের যে দলটি সামরিক ইস্যুতে প্রেসিডেন্টকে নিয়মিত পরামর্শ দেয়।

বাইডেন অ্যাডমিরাল পাপারোকেও নতুন দায়িত্বে মনোনয়ন দিয়েছেন। তিনি তাকে প্রশান্ত মহাসাগর অঞ্চলে থাকা সব আমেরিকান বাহিনীর কমান্ডার হিসেবে বেছে নিয়েছেন। ভাইস অ্যাডমিরাল স্টিফেন ওয়েব কোয়েলারকে পছন্দ করেছেন আমেরিকান প্রশান্ত মহাসাগরীয় নৌবহরের কমান্ডার হিসেবে।


সূত্র : রয়টার্স



আপনার মূল্যবান মতামত দিন: