নির্বাচনের বছরেই হবে ট্রাম্পের বিচার

মুনা নিউজ ডেস্ক | ২২ জুলাই ২০২৩ ১৮:১০

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প : সংগৃহীত ছবি যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প : সংগৃহীত ছবি


রাষ্ট্রীয় গোপন নথি নিজ বাড়িতে রাখার অভিযোগে দায়ের হওয়া মামলায় যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিচার শুরুর তারিখ জানিয়েছে আদালত। তারিখ নির্ধারণ করা হয়েছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠানের বছর ২০২৪ সালের ২০ মে। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা রাজ্যের একটি ডিস্ট্রিক্ট আদালতের জজ অ্যালিন ক্যানন শুক্রবার এ তারিখ নির্ধারণ করেন। খবর রয়টার্সের।

ট্রাম্প চেয়েছিলেন এই বিচার ২০২৪ সালের নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচনের পরে করা হোক। তবে ফেডারেল কৌসুলিরা এই বিচারের তারিখ চাইছিলেন এ বছরের ডিসেম্বরেই।পরে বিচারক ওই তারিখ জানান। তিনি বলেন, দুই সপ্তাহের এই বিচার হবে ফ্লোরিডার ফোর্ট পিয়ার্সে। নির্বাচনের বছর হওয়ায় নির্বাচনী প্রচার পুরোদমে চলার সঙ্গে সঙ্গেই শুরু হবে এই বিচারকাজ।

ট্রাম্পের ফ্লোরিডার বাড়ি মার-এ-লাগোতে তল্লাশি চালিয়েই গতবছর বহু গুরুত্বপূর্ণ ও গোপন রাষ্ট্রীয় নথি জব্দ করা হয়। এসব নথির মধ্যে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ এবং এফবিআই এর জাতীয় নিরাপত্তা–সংক্রান্ত নথিও ছিল।

হোয়াইট হাউস ছাড়ার পর রাষ্ট্রীয় এসব গোপন নথি নিজের কাছে রেখে দেওয়ার কারণে গত ৮ জুনে অভিযুক্ত হন ট্রাম্প। এই নথিগুলো উদ্ধার করতে আসা কর্মকর্তাদেরকে ট্রাম্প মিথ্যা বলেছিলেন বলেও অভিযোগ আছে।

তবে এ সব অভিযোগেই ট্রাম্প দোষ অস্বীকার করেছেন। অন্য আরও ৩৭ টি অভিযোগেও ট্রাম্প গতমাসে দোষ অস্বীকার করেছেন। কিন্তু প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থী হওয়ার দৌড়ে নামা ট্রাম্পের জন্য এসব মামলাই একের পর এক আইনি ধাক্কা।

সাবেক পর্নো তারকা স্টর্মি ড্যানিয়েলসকে অর্থ দেওয়ার মামলায় ট্রাম্পের বিচার ঝুলে আছে। সেটারও তারিখ পড়েছে ২০২৪ সালের ২৫ মার্চে।

আবার ক্যাপিটল হিলে ২০২১ সালের ৬ জানুয়ারির দাঙ্গা এবং ২০২০ সালের নির্বাচনী ফলকে চ্যালেঞ্জ করার চেষ্টার ঘটনার ফেডারেল তদন্তে এ সপ্তাহেই ট্রাম্প গ্রেপ্তার হতে পারেন বলেও আশঙ্কা প্রকাশ করেছেন।

 

সূত্র : রয়টার্স



আপনার মূল্যবান মতামত দিন: