অনুমতি ছাড়াই উ. কোরিয়ায় গেলেন যুক্তরাষ্ট্রের এক সেনা

মুনা নিউজ ডেস্ক | ১৯ জুলাই ২০২৩ ২১:৪৫

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


কোনো অনুমতি ছাড়াই উত্তর কোরিয়ায় চলে গেছেন যুক্তরাষ্ট্রের এক সেনা। এ বিষয়ে উত্তর কোরিয়ান কর্তৃপক্ষ জানিয়েছে, তারা যুক্তরাষ্ট্রের এক সেনাকে আটক করেছে। তিনি কোনো অনুমতি ছাড়াই দক্ষিণ কোরিয়া থেকে ব্যাপক সুরক্ষিত সীমান্ত অতিক্রম করে ওই দেশটিতে যান।

যুক্তরাষ্ট্রের ওই সেনা উত্তর কোরিয়া ও দক্ষিণ কোরিয়াকে বিভক্ত করা সীমান্ত অঞ্চলে সফর করতে গিয়েছিলেন। জাতিসংঘের তত্ত্বাবধানে ওই সফরটি পরিচালিত হয়েছিল।

দক্ষিণ কোরিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের একটি উত্তেজনাপূর্ণ সময়ে এ ধরনের ঘটনা সামনে এসেছে। অথচ, মার্কিন কর্তৃপক্ষ তাদের নাগরিকদের ওই দেশে যেতে নিষেধ করেছে।

এ বিষয়ে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর শীর্ষ এক কমান্ডার বলেছেন, ওই সেনার সঙ্গে এখনও কোনো যোগাযোগ হয়নি। কর্তৃপক্ষ ওই সৈনিককে প্রাইভেট ট্র্যাভিস টি. কিং হিসেবে চিহ্নিত করেছে। তারা জানিয়েছেন, ওই সেনা ২০২১ সালে সেনাবাহিনীতে যোগ দেন। তিনি শাস্তিমূলক ব্যবস্থার মুখোমুখিও হয়েছিলেন।

যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর ইউএস ইন্দো-প্যাসিফিক কমান্ডের কমান্ডার অ্যাডমিরাল জন অ্যাকুইলিনো বলেছেন, তিনি এখনও এ বিষয়ে উত্তর কোরিয়ার সঙ্গে যোগাযোগ করেননি। তার মতে, যুক্তরাষ্ট্রের ওই সৈন্য স্বেচ্ছায় উত্তর কোরিয়ায় চলে গেছেন। এ বিষয়ে তিনি কোনো অনুমতি নেননি। ঘটনাটি তদন্ত করা হচ্ছে।

এদিকে যুক্তরাষ্ট্রের সেনাকে আটকের কয়েক ঘণ্টা পর উত্তর কোরিয়া তাদের নিকটবর্তী সাগরে দু’টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। বুধবার ভোরে এ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের পরে কোরীয় উপদ্বীপে নতুন করে উত্তেজনা ছড়িয়ে পড়েছে।


সূত্র : বিবিসি/রয়টার্স



আপনার মূল্যবান মতামত দিন: