ভুল করে যুক্তরাষ্ট্রের লাখ লাখ ইমেইল রাশিয়ার মিত্র মালির হাতে

মুনা নিউজ ডেস্ক | ১৮ জুলাই ২০২৩ ২২:১১

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


টাইপিংয়ের ভুলে যুক্তরাষ্ট্রের স্পর্শকাতর সামরিক ডকুমেন্ট চলে গেছে রাশিয়ার মিত্র মালির কাছে। কয়েক লাখ ইমেইল পাঠাতে গিয়ে এই ভুল করে বসে যুক্তরাষ্ট্র। এসব ইমেইলের মধ্যে আছে স্পর্শকাতর সব তথ্য। আছে সামরিক শীর্ষ কর্মকর্তাদের পাসওয়ার্ড, মেডিকেল রিপোর্ট এবং তাদের সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য। ইমেইল টাইপ করতে গিয়ে শুধু একটি ইংরেজি অক্ষর কম দেয়ার কারণে তা চলে যায় মালিতে। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।

এতে বলা হয়, অনেক বছর ধরে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর ইমেইল পাঠানো হয় ‘.mil’ ডোমেইন ব্যবহার করে। কিন্তু ইমেইলগুলো পাঠাতে গিয়ে একটি ইংরেজি অক্ষর ‘i’ কম লিখে পাঠানো হয় ‘.ml’ ডোমেইনের ইমেইলে। এই ডোমেইনটি ব্যবহার করে পশ্চিম আফ্রিকার দেশ মালি। পেন্টাগন বলেছে, তারা এ সমস্যা সমাধানে পদক্ষেপ নিয়েছে। ফিন্যান্সিয়াল টাইমস প্রথমে এ খবর প্রকাশ করে।

তবে ডাচ ইন্টারনেট উদ্যোক্তা জোহানেস জারবিয়ের এ সমস্যা শনাক্ত করেছেন কমপক্ষে ১০ বছর আগে। ২০১৩ সাল থেকে মালির ওই ডোমেইন ব্যবস্থাপনার সঙ্গে তার কন্ট্রাক্ট বা চুক্তি ছিল। সেখানে তিনি লাখ লাখ এমন মেইল পেয়েছেন। এর মধ্যে কোনো মেইলই গোপনীয় বলে মার্ক করা ছিল না। এগুলো ছিল মেডিকেল ডাটা, যুক্তরাষ্ট্রের সামরিক স্থাপনার মানচিত্র, আর্থিক রেকর্ড, অফিসিয়াল ট্রিপ সহ বিভিন্ন কূটনৈতিক বার্তা।

জোহানেস জারবিয়ের যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের কাছে এ বিষয়ে উদ্বেগ জানিয়ে একটি চিঠি লিখেছেন। বলেছেন, মালি সরকারের সঙ্গে তার চুক্তি খুব শিগগিরই শেষ হয়ে যাচ্ছে। কিন্তু যুক্তরাষ্ট্রের জন্য ঝুঁকিটি বাস্তব। তা যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ব্যবহার করা হতে পারে। সোমবার এই ডোমেইনের নিয়ন্ত্রণ নিয়ে নেয়ার কথা মালি সরকারের।


সূত্র : বিবিসি

 



আপনার মূল্যবান মতামত দিন: