বাইডেন প্রশাসনের যে সিদ্ধান্তকে ‘ভণ্ডামি’ বললেন ইলন মাস্ক

মুনা নিউজ ডেস্ক | ১৮ জুলাই ২০২৩ ১৯:৩৯

ইলন মাস্ক : সংগৃহীত ছবি ইলন মাস্ক : সংগৃহীত ছবি


ইউক্রেনে যুক্তরাষ্ট্রের ক্লাস্টার বোমা পাঠানোর সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করেছেন বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক। কড়া সমালোচনা করে বিষয়টিকে বাইডেন প্রশাসনের ‘ভণ্ডামি’ বলেও উল্লেখ করেন স্পেসএক্স প্রধান। শুধু তাই নয়, ইউক্রেনকে গুচ্ছবোমা সহায়তা দিয়ে যুক্তরাষ্ট্র নিজেকেই অপমান করেছে বলেও মন্তব্য করেন মাস্ক।

সব হুমকি উপেক্ষা করে চলতি সপ্তাহেই ইউক্রেনে নিষিদ্ধ ক্লাস্টার বোমা পাঠায় যুক্তরাষ্ট্র। রুশ সেনাদের প্রতিহত করতে সবচেয়ে কার্যকর দাবি করে ঘোষণার মাত্র ছয়দিনের মাথায় কিয়েভে এসব যুদ্ধাস্ত্র সরবরাহ করে ওয়াশিংটন। এরপর থেকেই খোদ মিত্রদেশের চরম সমালোচনার মুখে পড়েছে যুক্তরাষ্ট্র প্রশাসন।

ওয়াশিংটনের এমন সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করে এক টুইট বার্তায় ইলন মাস্ক লিখেছেন, কিয়েভের গোলাবারুদ ফুরিয়ে যাওয়ায় ওয়াশিংটনের এসব গুচ্ছবোমা পাঠানোর অর্থ হলো যুদ্ধ পরিস্থিতির কোনো পরিবর্তন আনতে পারেনি যুক্তরাষ্ট্র।

এতে দেশটি নিজেকেই অপমান করেছে উল্লেখ করে তিনি আরও বলেন, অতীতে যুক্তরাষ্ট্র বিভিন্ন দেশকে এসব যুদ্ধাস্ত্র ব্যবহার করতে নিষেধ করলেও, এখন নিজেরাই তা সরবরাহ করছে। শুধু তাই নয়, এ সময় মাস্ক ইউক্রেনে বাইডেন প্রশাসনের গুচ্ছ বোমা পাঠানোর সিদ্ধান্তের বিরোধিতাকারী আইনপ্রণেতাদের ধন্যবাদ জানান।

চলতি মাসেই প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনে গুচ্ছ বোমা পাঠানোর বিষয়টির অনুমোদন দেন। জার্মানি, যুক্তরাজ্য, কানাডাসহ একাধিক মিত্র দেশ বিষয়টির বিরোধিতা করলেও, যুক্তরাষ্ট্র সেই চাপ উপেক্ষা করে ইউক্রেনে গুচ্ছ বোমা পাঠায়।

 

সূত্র : ইউনাইটেড নিউজ অফ ইন্ডিয়া



আপনার মূল্যবান মতামত দিন: