ফ্লোরিডায় ধরা পড়লো ১৯ ফুটের বার্মিজ অজগর

মুনা নিউজ ডেস্ক | ১৫ জুলাই ২০২৩ ১৮:৪৯

ফ্লরিডা থেকে ধরা পরা বার্মিজ পাইথন : সংগৃহীত ছবি ফ্লরিডা থেকে ধরা পরা বার্মিজ পাইথন : সংগৃহীত ছবি


যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় ধরা পড়লো একটি পূর্ণবয়স্ক বার্মিজ অজগর। সম্প্রতি এটিকে ধরেছেন জেক ওয়ালেরি নামে ২২ বছরের এক যুবক। অজগরটির দৈর্ঘ্য ১৯ ফুট। ওজন ৫৬ দশমিক ৬ কেজি। মনে করা হচ্ছে, এটিই পৃথিবীর দীর্ঘতম বার্মিস অজগর। খবর সিবিএস নিউজের।

সিবিএস নিউজের তথ্যমতে, অজগরটিকে ধরার পর তাকে দক্ষিণ-পশ্চিম ফ্লোরিডার অভয়ারণ্যে নিয়ে যায় জেক। সেখানেই তার দৈর্ঘ্য ও ওজন মাপা হয়েছে। ২০২০ সালের অক্টোবরে ফ্লোরিডায় থেকেই আরও একটি বার্মিজ অজগর উদ্ধার করা হয়েছিল। সেটির দৈর্ঘ্য ছিল ১৮ ফুট ৯ ইঞ্চি। এত দিন পর্যন্ত এটিই ছিল পৃথিবীর দীর্ঘতম বার্মিস পাইথন।

অজগরটিকে উদ্ধারের ভিডিও পোস্ট করা হয়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে। সেখানে দেখা গেছে, রাস্তার ধারে বার্মিজ অজগরটিকে লেজ ধরে টান দেন জেক। তখনই তার দিকে তেড়ে আসে সেই বিশাল প্রাণী। তাকে পেঁচিয়ে জাপটে ধরার চেষ্টা করে। তখন জেকের সাহায্যে এগিয়ে আসেন আরও কয়েকজন।

জেক জানিয়েছেন, ফ্লোরিডার অভয়ারণ্যে পাঠানো হয়েছে এটিকে। বৈজ্ঞানিক গবেষণার জন্য। দক্ষিণ ফ্লোরিডার পরিবেশেও প্রভাব ফেলবে এই বার্মিজ অজগর।

ন্যাশনাল জিওগ্রাফিক জানিয়েছে, পৃথিবীর দীর্ঘতম সাপের মধ্যে অন্যতম এই বার্মিজ অজগর। অভিনব উপায়ে শিকার ধরে তারা। প্রথমে ধারালো দাঁত দিয়ে শিকার ধরে। তারপর নিজের দেহ দিয়ে পেঁচিয়ে ধরে তাকে। ততক্ষণ চেপে ধরে থাকে, যতক্ষণ না শিকারের শ্বাস বন্ধ হচ্ছে। স্তন্যপায়ী, পাখি, ঘড়িয়াল ধরে খায়।

 

সূত্র : সিবিএস নিউজ



আপনার মূল্যবান মতামত দিন: