রাজা তৃতীয় চার্লসের সঙ্গে সাক্ষাৎ বাইডেনের

মুনা নিউজ ডেস্ক | ১২ জুলাই ২০২৩ ১৯:৪৯

রাজা তৃতীয় চার্লস এবং প্রেসিডেন্ট জো বাইডেন : সংগৃহীত ছবি রাজা তৃতীয় চার্লস এবং প্রেসিডেন্ট জো বাইডেন : সংগৃহীত ছবি


যুক্তরাজ্য সফরে রাজা তৃতীয় চার্লসের সঙ্গে দেখা করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। তাদের মধ্যে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় করনীয় নিয়ে আলোচনা হয়েছে। এর আগে ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সঙ্গে দেখা করেন বাইডেন। ১০ জুলাই, সোমবার লন্ডনের উইন্ডসোর ক্যাসেলে পৌঁছালে জো বাইডেনকে স্বাগত জানান ব্রিটিশ রাজা তৃতীয় চার্লস। এসময় রয়েল গার্ডের সদস্যরা প্যারেডের মাধ্যমে বাইডেনকে সম্মান জানান।

রাজার রাজ্যাভিষেকের সময় যুক্তরাজ্যে আসেননি বাইডেন। বদলে ফার্স্টলেডি জিল বাইডেনকে পাঠিয়েছিলেন তিনি। সিংহাসনে আরোহনের পর এই প্রথম রাজা তৃতীয় চার্লসের সঙ্গে বাইডেনরে সাক্ষাৎ।

স্থানীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন মতে, রাজা তৃতীয় চার্লস ও বাইডেনের মধ্যে বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে। তবে আলোচনার অন্যতম বিষয়বস্তু ছিলো বিশ্বে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় অর্থায়নের বিষয়।

এর আগে ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সঙ্গে বৈঠক করেন বাইডেন। ব্রিটেনের ১০নম্বর ডাউনিং স্ট্রিটে এবারই প্রথমবারের মতো সাক্ষাতে মিলিত হলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক।

ঋষি সুনাকের সঙ্গে আধা ঘণ্টারও বেশি সময়ের এই সাক্ষাতে ইউক্রেন যুদ্ধসহ উঠে আসে দুই দেশের পারস্পরিক সম্পর্কের বিষয়। লিথুয়ানিয়ায় মঙ্গলবার অনুষ্ঠেয় ন্যাটো সম্মেলনের বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা করেন এই দুই নেতা।

এসময় ইউক্রেনে যুক্তরাষ্ট্রের ক্লাস্টার বোমা পাঠানোর ঘটনায় নিরুৎসাহিত করেন সুনাক। সাক্ষাতে বাইডেন যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য সম্পর্ককে পাথরের মতো সুদৃঢ় বলে বর্ণনা করেন। আর সুনাক বলেন, দুই দেশ বন্ধুত্ব সবসময়ই মজবুত।

যুক্তরাজ্য সফর শেষে ন্যাটো সম্মেলনে যোগ দিতে লিথুয়ানিয়া যান প্রেসিডেন্ট জো বাইডেন। ১১ জুলাই, মঙ্গলবার রাশিয়ার নাগের ডগায় লিথুয়ানিয়ার ভিলনিয়াসে শুরু হচ্ছে ন্যাটোর বার্ষিক সম্মেলন। দুদিনব্যাপী সম্মেলনে ইউক্রেন ও রাশিয়ার যুদ্ধসহ বেশ কিছু ইস্যু গুরুত্ব পাবে।

 

সূত্র : সিএনএন



আপনার মূল্যবান মতামত দিন: