যুক্তরাজ্য সফরে জো বাইডেন

মুনা নিউজ ডেস্ক | ১০ জুলাই ২০২৩ ১৮:১১

প্রেসিডেন্ট জো বাইডেন এবং প্রেসিডেন্ট ঋষি সুনাক : সংগৃহীত ছবি প্রেসিডেন্ট জো বাইডেন এবং প্রেসিডেন্ট ঋষি সুনাক : সংগৃহীত ছবি

 

যুক্তরাজ্য সফর শুরু করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। স্থানীয় সময় শনিবার রাতে লন্ডনের উদ্দেশে রওনা হন বাইডেন। রোববার রাতেই লন্ডনে পৌঁছার কথা রয়েছে তার। জো বাইডেন লন্ডন সফরে প্রথমেই ব্রিটিশ রাজা তৃতীয় চার্লস ও দেশটির প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সঙ্গে সাক্ষাৎ করবেন। খবর বিজনেস ইনসাইডারের।

সোমবার উইন্ডসর ক্যাসেলে রাজা চার্লসের সঙ্গে সাক্ষাৎ করার কথা রয়েছে বাইডেনের। এ সাক্ষাতে তারা জলবায়ু পরিবর্তন মোকাবিলা নিয়ে আলোচনা করবেন। যেসব দেশ জলবায়ু পরিবর্তনের ফলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে সেসব দেশকে কিভাবে আর্থিক সহায়তা করা যায় তা নিয়েও আলোচনা হবে দুজনের।

এরপর তিনি ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সঙ্গেও দেখা করবেন। গত বছর অক্টোবরে ঋষি সুনাক ব্রিটিশ প্রধানমন্ত্রী হওয়ার পর এটা বাইডেনের সঙ্গে তার ষষ্ঠবারের মতো বৈঠক। দুই নেতা ইউক্রেনের যুদ্ধসহ অন্যান্য বিষয় নিয়ে আলোচনা করবেন বলে আশা করা হচ্ছে।

লন্ডন সফরের পর বাইডেনের লিথুয়ানিয়ার ভিলনিয়াসে বার্ষিক ন্যাটো সম্মেলনে যোগ দেওয়ার কথা রয়েছে। সেখানে তিনি পশ্চিমা নেতাদের সঙ্গে আলাপ করবেন।

ইউক্রেনের দখল হওয়া এলাকাগুলো ফের দখলে দেশটিকে সাহায্য করার বিষয়টি তাদের আলোচনায় প্রাধান্য পাবে। এবারের ন্যাটো সম্মেলনের অন্যতম উদ্দেশ্যও রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের লড়াইকে আরও শক্তিশালী করার প্রচেষ্টা।

হোয়াইট হাউস বলেছে, বাইডেনের এবারের সফর শেষ হবে হেলসিংকি ভ্রমণের মাধ্যমে। সেখানে সদ্য ন্যাটোতে যোগ দেওয়া ফিনল্যান্ডসহ নর্ডিক নেতাদের সঙ্গে দেখা করবেন তিনি।

 

সূত্র : বিজনেস ইনসাইডার

 



আপনার মূল্যবান মতামত দিন: