কুরআন পোড়ানোর ঘটনায় সুইডেনের রাষ্ট্রদূতকে তলব করেছে কুয়েত

মুনা নিউজ ডেস্ক | ১ জুলাই ২০২৩ ২২:৫৪

কুরআন পোড়ানোর ঘটনায় সুইডেনের রাষ্ট্রদূতকে তলব করেছে কুয়েত কুরআন পোড়ানোর ঘটনায় সুইডেনের রাষ্ট্রদূতকে তলব করেছে কুয়েত

 

সুইডেনে গত বুধবার পবিত্র কুরআন পোড়ানোর ঘটনায় দেশটির রাষ্ট্রদূতকে তলব করেছে কুয়েত সরকার। গতকাল (শুক্রবার) এক বিবৃতিতে কুয়েতের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, "সুইডেনের রাষ্ট্রদূতকে তলব করে পররাষ্ট্র উপমন্ত্রী একটি প্রতিবাদ লিপি দিয়েছেন যাতে একজন উগ্রপন্থীর মাধ্যমে পবিত্র কুরআনের কপিতে আগুন দেয়ার প্রতিবাদ ও নিন্দা জানানো হয়েছে।"

কুয়েতে সরাসরি সুইডেনের রাষ্ট্রদূত নিযুক্ত নেই, সংযুক্ত আরব আমিরাতে নিযুক্ত রাষ্ট্রদূত কুয়েতে সুইডেনের স্বার্থ দেখাশোনা করেন।

গত বুধবার সুইডেনের রাজধানী স্টকহোমে কেন্দ্রীয় মসজিদের সামনে মুসলমানদের এই পবিত্র ধর্মগ্রন্থে এক দুষ্কৃতকারী আগুন ধরিয়ে দেয়। তাদেরকে সুইডেনের একটি আদালত পবিত্র কুরআন পোড়ানোর অনুমতি দেয়। এর আগেও সুইডেনে রাষ্ট্রীয় সমর্থনে পবিত্র কুরআন পোড়ানোর মতো জঘন্য ঘটনা ঘটিয়েছে। তবে এবারের এই ঘটনা ঘটেছে ঈদুল আযহার কাছাকাছি সময় যখন পবিত্র মক্কা মোয়াজ্জামায় লাখ লাখ মুসলমান হজব্রত পালন করছিলেন।

এরইমধ্যে সুইডেনে পবিত্র কুরআন পোড়ানোর ঘটনায় বিশ্বব্যাপী নিন্দা ও প্রতিবাদের ঝড় উঠেছে। ইসলামি প্রজাতন্ত্র ইরান এ ঘটনার প্রতিবাদে তেহরানে নিযুক্ত সুইডিশ চার্জ দ্যা অ্যাফেয়ার্সকে তলব করে। এছাড়া, নিন্দা ও প্রতিবাদ চলছে পুরো আরব বিশ্বসহ অন্য মুসলিম দেশগুলোতে। কুরআন পোড়ানোর বিরুদ্ধে রাষ্ট্রীয়ভাবে নিন্দা জানিয়েছে মিশর, ইরাক, জর্দান, লেবানন, সংযুক্ত আরব আমিরাত, পাকিস্তান এবং ফিলিস্তিনসহ বহু দেশ।



আপনার মূল্যবান মতামত দিন: