ফিলিস্তিনে ঈদ উদযাপন আল আকসায় লাখো মুসল্লি

মুনা নিউজ ডেস্ক | ২৮ জুন ২০২৩ ২১:২০

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

 

ফিলিস্তিনে উদযাপিত হচ্ছে পবিত্র ঈদুল আজহা। জেরুজালেমের আল-আকসা মসজিদ প্রাঙ্গণে এক লাখ মুসল্লি ঈদুল আজহার নামাজ আদায় করেছেন। ২৮ জুন বুধবার ফিলিস্তিনি সংবাদমাধ্যম আল কাসতাল নিউজ এই খবর দিয়েছে।

ঈদের জামাতে অংশ নিতে সকাল থেকেই মুসল্লিরা আল-আকসা প্রাঙ্গণে জড়ো হতে থাকেন। আল্লাহর প্রতি আনুগত্য প্রদর্শন করে হযরত ইব্রাহীমের (আ.) প্রাণপ্রিয় সন্তান ইসমাইল (আ.)-কে উৎসর্গের ঘটনা স্মরণ করে অন্তত চার ঘণ্টা সেখানে অবস্থান করেন মুসল্লিরা।

ফিলিস্তিনের রাস্তায় রয়েছে ঈদের আমেজ। নারী ও শিশুদের আনন্দে মুখরিত ছিল আল আকসা প্রাঙ্গণ। তবে ইসরায়েলের হামলায় নিহত শত শত ফিলিস্তিনি পরিবার ঈদের দিন তাদের হারানো স্বজনকে স্মরণ করেছে।

মসজিদুল আকসা, আল-কুদস, আল-আকসা মসজিদ বা বায়তুল মুকাদ্দাস। ঐতিহাসিক এই মসজিদ পবিত্র নগরী জেরুজালেমে অবস্থিত। এতে ২ টি বড় এবং ১০ টি ছোট গম্বুজ রয়েছে। এ মসজিদ নির্মাণের বিভিন্ন পর্যায়ে স্বর্ণ, সিসা এবং মার্বেলসহ বিভিন্ন প্রকার পাথর ব্যবহৃত হয়েছে। এর আয়তন সাড়ে তিন হাজার বর্গমিটার। মসজিদের ভেতর পাঁচ হাজার মুসল্লি একসঙ্গে নামাজ আদায় করতে পারেন।

পবিত্র কাবাঘর নির্মাণের ৪০ বছর পর নির্মিত হয় আল আকসা। তাই এটিই মক্কার পর পৃথিবীর দ্বিতীয় প্রাচীনতম নগরী। বর্তমান পৃথিবীর কোনো প্রতিষ্ঠান একে ওল্ড সিটি ঘোষণার অনেক আগেই নবীজি (স.) একে ওল্ড সিটি বা প্রাচীনতম শহরের মর্যাদা দিয়ে গেছেন।

আল-আকসা মসজিদ নির্মাণের সঙ্গে জড়িয়ে আছে হজরত আদম (আ.), হজরত ইয়াকুব (আ.), হজরত সুলায়মান (আ.) এর নাম। জড়িয়ে আছে প্রায় অর্ধ জাহানের মুসলিম শাসক হজরত ওমর (রা) এবং এরপর দ্যা গ্রেট সুলতান সালাউদ্দিন আইয়ুবীসহ অসংখ্য বীরের নাম।

 

সূত্র : আল কাসতাল নিউজ 



আপনার মূল্যবান মতামত দিন: