আবু ধাবির হাইওয়েতে গাড়ি থামিয়ে নামাজ পড়লেই জরিমানা

মুনা নিউজ ডেস্ক | ২০ জুন ২০২৩ ২০:২৩

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


আবু ধাবিতেই চালু হল নতুন নিয়ম। রাস্তার ধারে যেখানে সেখানে গাড়ি থামিয়ে নামাজ পড়া যাবে না। রাস্তায় গাড়ি থামিয়ে নামাজ পড়া খুবই স্বাভাবিক হয়ে দাড়িয়েছিল আবু ধাবিতে। বিশেষ করে হাইওয়ের ধারে যত্রতত্র দেখা যায় বহু গাড়িচালক গাড়ি থামিয়ে নামাজ পড়ছেন। শুধু তাই নয়, নামাজ শেষ হয়ে যাওয়ার পরেও বিভিন্ন অজুহাত দিয়ে তারা নানা কাজ করে যায়। এতেই বিপর্যস্ত হচ্ছিল যান চলাচল। এমনকী পথচারিদের নিরাপত্তার বিষয়টি নিয়েও সমস্যা দেখা দিচ্ছিল। আর সেই কারণেই নিযেধাজ্ঞা জারি হল রাস্তার ধারে চিহ্নিত নয়, এমন জায়গায় নামাজ পড়ার ক্ষেত্রে।

সংবাদসংস্থা গাল্ফনিউজ সূত্রে জানা যায়, এই বিষয়টি নিয়ে আবু ধাবির পুলিশ খুবই কড়া পদক্ষেপ নিয়েছে। কারণ নামাজ পড়ার কথা বলে অনেকেই নানা ধরনের কাজ সেরে নিচ্ছে রাস্তায় গাড়ি থামিয়ে। তাই রাস্তায় গাড়ি থামিয়ে নামাজ পড়ার বন্ধ করা হয়েছে হাইওয়েতে। না হলে দীর্ঘ যানজটের শিকার হচ্ছে শহরটি।

নিয়ম ভঙ্গ করলেই মোটা অঙ্কের জরিমানা দিতে হবে। সেটিও জানানো হয়েছে আবু ধাবির পুলিশ সূত্রে। তবে এর কিছু নির্দিষ্ট ধাপও আছে। সব ক্ষেত্রে জরিমানার অঙ্ক সমান নয়। হাইওয়ের ক্ষেত্রে তা এক রকম, দুই রাস্তার সংযোগস্থলের ক্ষেত্রে আরেক রকম। যে সব জায়গায় পথচারিদের নিরাপত্তা ক্ষতিগ্রস্ত হতে পারে, সেই সব জায়গায় আরও এক রকমের জরিমানার অঙ্ক বসানো হয়েছে। তবে সর্বাধিক ১০০০ দিনার জারি হয়েছে এই জরিমানার ক্ষেত্রে।

আবু ধাবি ট্রাফিক বিভাগের সহকারি ডিরেক্টর লেফটেন্যান্ট সালাহ আবদুল্লাহ আল হুমাইরি বলেন, দূর্ঘটনা এড়াতেই এমন চরম পদক্ষেপ নেয়া হয়েছে।

তিনি বলেন, যাঁরা নামাজ পড়তে চান, তারা যেন নামাজকক্ষ, মসজিদ বা নির্ধারিত স্থানগুলিই ব্যবহার করেন। রাস্তায় গাড়ি থামিয়ে তারা নামাজ না পড়েন।

আবু ধাবির পুলিশ জানায়, হাইওয়ের ক্ষেত্রে গাড়ি থামিয়ে নামাজ পড়ার নিষেধাজ্ঞা জারি হলেও লোকালয়ের ভিতরে পার্কিংয়ের জায়গায় গাড়ি রেখে, সেখানে নামাজ পড়ার ক্ষেত্রে কোনো নিষেধাজ্ঞা নেয়।

 

সূত্র : গাল্ফ নিউজ



আপনার মূল্যবান মতামত দিন: