এবছর হজের খুতবা দেবেন শায়খ ড. ইউসুফ বিন মুহাম্মদ

মুনা নিউজ ডেস্ক | ২০ জুন ২০২৩ ১৮:১৮

শায়খ ড. ইউসুফ বিন মুহাম্মদ বিন সাঈদ : সংগৃহীত ছবি শায়খ ড. ইউসুফ বিন মুহাম্মদ বিন সাঈদ : সংগৃহীত ছবি

 

চলতি বছর আরাফাতের ময়দানে হজে অংশগ্রহণকারী মুসলিম উম্মাহর উদ্দেশে খুতবাহ দেবেন শায়খ ড. ইউসুফ বিন মুহাম্মদ বিন সাঈদ। আগামী ৯ জিলহজ (২৭ জুন) আরাফাতের ময়দানে হজের খুতবাহ দেবেন তিনি। দুই পবিত্র মসজিদের খাদেম বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল সৌদ মসজিদ আল নামিরায় আরাফাত দিবসে হজ পালনে খুতবা দেওয়ার জন্য রাষ্ট্রীয় ফরমান জারি করে মহামান্য শায়খ ড. ইউসুফ বিন মুহাম্মদ বিন সাইদকে নিযুক্ত করেছেন। খবর আল আরাবিয়ার।

শায়খ ড. ইউসুফ বিন মুহাম্মদ বিন সাঈদ সৌদি আরবের সিনিয়র উলামা কাউন্সিলের সদস্য। তিনি মসজিদুল হারামের ইমাম ও খতিব শায়খ ড. মাহের বিন হামাদ বিন মুয়াক্বল আল-মুয়াইকিলির পরিবর্তে বিভিন্ন সময় নামাজের দায়িত্ব পালন করে থাকেন।

ড. ইউসুফ বিন মুহাম্মদ বিন সাঈদ রিয়াদের ইমাম মুহাম্মদ বিন সৌদ ইসলামী বিশ্ববিদ্যালয়ে ধর্ম ও সমসাময়িক মতবাদের অধ্যাপক হিসেবে দায়িত্ব পালন করেন।

শায়খ ড. ইউসুফ আরাফার দিনের ইমাম হিসেবে নির্বাচিত হওয়ার পর তাকে অভিনন্দন জানিয়েছেন হারামাইন শরিফাইনের পরিচালনা পর্ষদের প্রধান ড. শায়খ আব্দুর রহমান আস-সুদাইস। এসময় তিনি তার সফলতা কামনা করেন।

সৌদির স্থানীয় সময় আগামী ৯ জিলহজ আরাফাতের ময়দানে শায়খ ড. ইউসুফ বিন মুহাম্মদ বিন সাঈদ হাজীদের উদ্দেশে খুতবা দেবেন। এই আরাফাতের ময়দানেই মহানবী হজরত মোহাম্মদ (সা.) বিদায় হজের ভাষণ দিয়েছিলেন। 
হারামাইন শরিফাইন কর্তৃপক্ষের বরাতে এ তথ্য জানিয়েছে সাবাক ওয়েবসাইট ও মসজিদুল হারাম ও নববি বিষয়ক ওয়েব পোর্টাল হারামাইন শরিফাইন।

এ বছরও হজের আরবি খুতবা বাংলাসহ মোট ১৪টি ভাষায় শোনা যাবে। বাংলায় হজের খুতবা শোনা যাবে এই ওয়েবসাইটে

এদিকে পবিত্র হজ পালনের উদ্দেশ্যে সারাবিশ্ব থেকে মদিনায় হাজির হচ্ছেন মুসল্লিরা। এবার হজ পালনের উদ্দেশ্যে বিভিন্ন দেশের মোট ৭ লাখ ১৮ হাজার ৩০ জন হজযাত্রী মদিনায় পৌঁছেছেন।

জানা গেছে, এখন পর্যন্ত ৯৬ হাজার ৯১৯ জন বাংলাদেশি হজযাত্রী সৌদি আরব পৌঁছেছেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৯ হাজার ৭৯৮ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৮৭ হাজার ১২১ হজযাত্রী দেশটিতে গেছেন।

চলতি বছর এ পর্যন্ত বিভিন্ন কারণে তিন নারীসহ ২২ হজযাত্রী মারা গেছেন। ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের আইটি হেল্পডেস্কের ২৯তম বুলেটিন থেকে সোমবার এ তথ্য জানা গেছে।

 

সূত্র : আল আরাবিয়া



আপনার মূল্যবান মতামত দিন: