ভারতে মুসলিমদের মহাপঞ্চায়েত ১৮ জুন

মুনা নিউজ ডেস্ক | ১৬ জুন ২০২৩ ০৬:২১

 ভারতে মুসলিমদের মহাপঞ্চায়েত ১৮ জুন ভারতে মুসলিমদের মহাপঞ্চায়েত ১৮ জুন

 

ভারতের উত্তরকাশী জেলায় আগামী ১৮ জুন মুসলিমদের মহাপঞ্চায়েত অনুষ্ঠিত হবে। মিডিয়াকে এ তথ্য জানিয়েছেন স্থানীয় ‘মুসলিম সেবা সংগঠন’-এর মুখপাত্র ওয়াসিম আহমাদ।

তিনি বলেন, উত্তরাখণ্ড জুড়ে বর্ণবাদীরা মুসলিমদের বিরুদ্ধে ঘৃণার পরিবেশ সৃষ্টি করেছে। এতে রাজ্যজুড়ে অশান্তি ও বিশৃঙ্খলার পরিবেশ বিরাজ করছে। এ থেকে উত্তরণের জন্য মুসলিমরা রাজ্যপ্রধানের কাছে আবেদন করবে। ওই উদ্দেশে দেরাদুনের প্রখ্যাত আলেম কাজি মোহাম্মাদ আহমাদ কাসেমীর সভাপতিত্বে আগামী ১৮ জুন মুসলিম নেতাদের একটি মহাপঞ্চায়েত অনুষ্ঠিত হবে। এতে দেরাদুন, হরিদ্বার, উধম সিং নগর এবং হলদওয়ানিসহ রাজ্যের মুসলিম নেতারা অংশ নেবেন।

জানা যায়, গত ২৬ মে দুই হিন্দু যুবক এক হিন্দু মেয়েকে অপহরণের চেষ্টা করে। তাদের ওই চেষ্টাকে ব্যাহত করে স্থানীয়রা। পরের দিন অপরাধীদের গ্রেফতার করে পুলিশ। কিন্তু হিন্দুত্ববাদিরা এ ঘটনাকে ‘লাভ জিহাদ’ প্রসঙ্গে গড়িয়ে ফেলে। এর জেরে মুসলিম দোকানদারদের ১৫ জুনের আগে শহর ছেড়ে যাওয়ার জন্য চাপ প্রয়োগ করতে থাকে।

এ প্রেক্ষাপটে বর্ণবাদীরা স্থানীয় দোকানাদিতে হামলা চালাতে শুরু করে। সম্প্রতি একটি ভিডিও ভাইরাল হয়েছে। সেখানে দেখা গেছে, কয়েকজন চরমপন্থী লোক একজন মুসলিম দোকানদারের ঘরে জয় শ্রী রাম বলে হামলা চালিয়েছে। খবর পেয়ে স্থানীয় পুলিশ এসে তাদের নিবৃত করে।

এ অবস্থানয় মুসলিম অনেক ব্যবসায়ী উত্তরকাশী ছেড়ে দেশের অন্যত্র পাড়ি জমাতে শুরু করেছে।

উল্লেখ্য, ‘লাভ জিহাদ’ ভারতের অতিসাম্প্রতিক একটি ইস্যু। চরমপন্থী হিন্দুত্ববাদি সংগঠনগুলো অভিযোগ করেছে যে মুসলিম পুরুষরা হিন্দু মেয়েদের প্রেমের ফাঁদে ফেলে জোরপূর্বক ইসলাম ধর্মে ধর্মান্তরিত করে। এ প্রসঙ্গকে তারা লাভ জিহাদ অভিধায় অভিহিত করে।



আপনার মূল্যবান মতামত দিন: