মক্কা-মদিনার ঐতিহাসিক স্থান

আল্লাহর নির্দেশে ধ্বংস করা হয় মসজিদে দিরার

মুনা নিউজ ডেস্ক | ১৪ জুন ২০২৩ ২২:৩১

মসজিদে দিরার : সংগৃহীত ছবি মসজিদে দিরার : সংগৃহীত ছবি

 

মদিনার একদল মুনাফিক মসজিদে কুবা এবং মুসলিমদের ক্ষতি করার উদ্দেশে মুনাফিক সম্প্রদায় মসজিদে কুবার পাশে একটি মসজিদে নির্মাণ করে। ইসলাম ও মুসলমানের বিরুদ্ধে ষড়যন্ত্রের অংশ হিসেবে আবু আমের নামের এক পাদ্রি মসজিদটি নির্মাণ করেছিল। বিজ্ঞ আলেমদের মতে, তারা দুষ্ট ও কুফরি বিশ্বাসীদের বিচ্ছিন্ন করার জন্য ‘আল-দিরার’ মসজিদটি তৈরি করেছিল।

 

তারা তাদের ঘৃণ্য কার্যক্রম বাস্তবায়ন করতে কুবা মসজিদের সন্নিকটেই একটি মসজিদ নির্মাণ করে। যেন সেখানে তারা একত্র হতে এবং মুসলমানদের প্রতারিত করতে পারে। কিন্তু আল্লাহ তাদের ষড়যন্ত্র প্রকাশ করে দেন।

প্রাথমিকভাবে হজরত মুহাম্মদ সাল্লাল্লাহু-আলাইহি-ওয়াসাল্লাম এর অনুমোদন দিলেও পরবর্তীতে আল্লাহতায়ালা একে ‘ক্ষতিকর মসজিদ’ বলে আখ্যায়িত করে একে ধ্বংস করে ফেলার নির্দেশ দেন। নবী করিম সাল্লাল্লাহু-আলাইহি-ওয়াসাল্লাম মদিনায় পৌঁছার আগেই মালেক ও আছেম নামের দুই ভাইকে পাঠিয়ে এই মসজিদটি জ্বালিয়ে ধ্বংস করে দেন। জানা গেছে, আবু আমের ও তার সহযোগীরা এমন একটি স্থানে মসজিদে আল-দিরার নির্মাণ করে যেখানে গাধা বেঁধে রাখা হতো।

ফলে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু-আলাইহি-ওয়াসাল্লাম সেই মসজিদ ধ্বংস করার নির্দেশ দেন। ইসলামের ইতিহাসে যা ‘মসজিদে দিরার’ নামে পরিচিত।

পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘এবং যারা মসজিদ নির্মাণ করেছে ক্ষতিসাধন, কুফরি ও মুমিনদের মধ্যে বিভেদ সৃষ্টির উদ্দেশ্যে এবং ইতিপূর্বে আল্লাহ ও তাঁর রাসুলের বিরুদ্ধে যে ব্যক্তি সংগ্রাম করেছে তার গোপন ঘাঁটিস্বরূপ ব্যবহারের উদ্দেশ্যে, তারা অবশ্যই শপথ করবে, আমরা সদুদ্দেশ্যে তা করেছি; আল্লাহ সাক্ষী তারা মিথ্যাবাদী। তুমি কখনো তাদের সঙ্গে দাঁড়াবে না।’ (সুরা তাওবা, আয়াত : ১০৭-১০৮)

মসজিদে নববীর নিকটবর্তী এই স্থানেই ছিল মসজিদে দিরার। 

 

সূত্র : মাদায়েন প্রজেক্ট



আপনার মূল্যবান মতামত দিন: