আফগানিস্তানে গভর্নরের জানাজায় বিস্ফোরণ : নিহত ১১

মুনা নিউজ ডেস্ক | ৯ জুন ২০২৩ ২১:০৯

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

 

আফগানিস্তানের উত্তর-পূর্বাঞ্চলীয় বাদাখশান প্রদেশের একটি মসজিদে ৮ জুন, বৃহস্পতিবার ইসলামিক স্টেটের হামলায় নিহত তালিবানের প্রাদেশিক ডেপুটি গভর্নরের জানাজার সময় বোমা বিস্ফোরণ ঘটে। এ ঘটনায় ১১ জন মুসল্লি নিহত ও ৩০ জনের বেশি আহত হয়েছেন।

মঙ্গলবার এক গাড়িবোমা হামলায় আফগানিস্তানের বাদাখশনা প্রদেশের ডেপুটি গভর্নর তালেবান নেতা মৌলভি নিসার আহমাদ আহমাদি ও তার গাড়ি চালক নিহত হন। ইসলামিক স্টেট (আইএস) ওই হামলার দায় স্বীকার করেছিল।

তালিবান নেতৃত্বাধীন আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে টুইটারে জানায়, প্রাদেশিক রাজধানী ফাইজাবাদের ঐ বিস্ফোরণে কমপক্ষে ১১ জন মুসল্লি নিহত ও ৩০ জনেরও বেশি আহত হয়েছেন।

স্থানীয় তথ্য অফিসের প্রধান মোয়াজউদ্দিন আহমাদি জানান, নিহতদের মধ্যে নিকটবর্তী উত্তর বাগলান প্রদেশের একজন সাবেক তালিবান পুলিশ প্রধানও রয়েছেন।প্রদেশের একটি মসজিদে বৃহস্পতিবার জানাজা হচ্ছিল। ওই এসময় শক্তিশালী বিস্ফোরণটি হয়।

আফগানিস্তানের প্রধান সংবাদ চ্যানেল টোলো নিউজ জানিয়েছে, কমপক্ষে ১৫টি মৃতদেহ এবং আহত প্রায় ৫০ জনকে ফাইজাবাদের প্রধান হাসপাতালে আনা হয়েছে।

ফাইজাবাদের প্রত্যক্ষদর্শীরা জানান, স্থানীয় সময় বেলা ১১টা নাগাদ বিস্ফোরণটি হয়, সেসময় তিনি নিকটবর্তী একটি আদালত ভবনে ছিলেন। বিস্ফোরণের পর অনেকেই মসজিদের ধসে পড়া দেয়ালের নিচে চাপা পড়েন, কিছুক্ষণের মধ্যেই বহু অ্যাম্বুলেন্স ঘটনাস্থলে ছুটে আসে।

উত্তরাঞ্চলীয় বাদাখশান প্রদেশটি চীন ও তাজিকিস্তানের সীমান্তে অবস্থিত।

তালিবানরা আইএস খোরাসানের কট্টর শত্রু এবং আফগানিস্তানে তাদের আস্তানায় নিয়মিত অভিযান চালিয়ে সন্ত্রাসী গোষ্ঠীর উচ্চ পদস্থ সদস্যদের হত্যা করে।

 

সূত্র : টোলো নিউজ ও অন্যান্য



আপনার মূল্যবান মতামত দিন: