সৌদি আরবজুড়ে অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে অভিযান

মুনা নিউজ ডেস্ক | ২৯ সেপ্টেম্বর ২০২৪ ০৭:৫২

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে সৌদি আরবজুড়ে চালানো অভিযানে গত এক সপ্তাহে আরও ১৫ হাজার ৩২৪ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এর মধ্যে আইন লঙ্ঘনের অভিযোগে ১১ হাজার ৮৯৪ জনকে তাদের নিজ নিজ দেশে বা উৎস দেশে ফেরত পাঠানো হয়েছে। ২৮ সেপ্টেম্বর, শনিবার সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য জানায়। খবর দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সৌদি গেজেট।

প্রতিবেদনে বলা হয়, গত ১৯ সেপ্টেম্বর থেকে ২৫ সেপ্টেম্বরের মধ্যে নিরাপত্তা বাহিনী ও সংশ্লিষ্ট সরকারি সংস্থাগুলো মাঠ পর্যায়ে গ্রেপ্তার অভিযান চালায়। গ্রেপ্তার হওয়াদের মধ্যে ৯ হাজার ২৩৫ জন সৌদিকে বসবাসের আইন লঙ্ঘন করেছেন। এছাড়া ৩ হাজার ৭৭২ জন সীমান্ত নিরাপত্তা আইন লঙ্ঘন এবং ২ হাজার ৩১৭ জন শ্রম আইন লঙ্ঘন করেছেন। মোট ৬ হাজার ৫২০ জনকে ভ্রমণের নথির জন্য তাদের কূটনৈতিক মিশনে যোগাযোগ করতে বলা হয়েছিল।

সীমান্ত পেরিয়ে প্রবেশের চেষ্টা করার সময় গ্রেপ্তার করা হয় ১ হাজার ২২৬ জনকে যাদের মধ্যে ৪৮ শতাংশ ইয়েমেনি নাগরিক, ৫১ শতাংশ ইথিওপিয়ান এবং এক শতাংশ অন্যান্য দেশের। ১১৬ জনকে অবৈধভাবে পালিয়ে যাওয়ার চেষ্টাকালে গ্রেপ্তার করা হয়। এদেরকে পরিবহন, আশ্রয় ও নিয়োগের সঙ্গে জড়িত চারজনকে গ্রেপ্তার করা হয়েছে।

সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় সতর্ক করেছে, কোনো ব্যক্তি যদি কাউকে দেশে অবৈধভাবে প্রবেশের সুযোগ করে দেয়, পরিবহন করে, তাদের আশ্রয় দেয় বা অন্য কোনো সহায়তা বা পরিষেবা দেয় তবে তার ১৫ বছর পর্যন্ত কারাদণ্ড এবং সেই সঙ্গে ১০ লাখ রিয়াল পর্যন্ত জরিমানা হতে পারে। পাশাপাশি পরিবহনের জন্য ব্যবহৃত যানবাহন বা আশ্রয় দেয়ার জন্য ব্যবহৃত বাড়ি বাজেয়াপ্ত করা হবে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে মক্কা, রিয়াদ ও পূর্ব প্রদেশের অঞ্চলগুলোতে ৯১১ নম্বরে এবং দেশের বাকি অঞ্চলগুলোতে ৯৯৯ ও ৯৯৬ নম্বরে কল করে আইন লঙ্ঘনের যে কোনো ক্ষেত্রে রিপোর্ট করার জন্য জনগণকে অনুরোধ করা হয়েছে।

 



আপনার মূল্যবান মতামত দিন: