হজ-ওমরাহের নামে পাকিস্তানিদের ন্যক্কারজনক কাজ, রিয়াদের কঠোর বার্তা

মুনা নিউজ ডেস্ক | ২৫ সেপ্টেম্বর ২০২৪ ০৭:২২

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

ধর্মীয় বিধি পালনের ছদ্মবেশে সৌদি আরব যাওয়া পাকিস্তানি ভিক্ষুকদের ক্রমবর্ধমান সংখ্যার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে রিয়াদ। সেই সঙ্গে ইসলামাবাদকে তাদের নাগরিকদের মধ্যপ্রাচ্যের এই ধনী দেশটিতে প্রবেশ ঠেকাতে কঠোর ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছে। ২৪ সেপ্টেম্বর, মঙ্গলবার বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমে এমন খবর প্রকাশ হয়েছে।

পাকিস্তানের ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের সূত্রের বরাতে এক্সপ্রেস ট্রিবিউন, বিজনেস স্ট্যান্ডার্ডের প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি কর্তৃপক্ষ সতর্ক করেছে যে পরিস্থিতি নিয়ন্ত্রণ না করা হলে এমন ন্যক্কারজনক কর্মকাণ্ড ওমরাহ এবং হজপালন ইচ্ছুক পাকিস্তানের নাগরিকদের ওপর নেতিবাচক প্রভাব পড়তে পারে।

সৌদি হজ মন্ত্রণালয় পাকিস্তানের ধর্মবিষয়ক মন্ত্রণালয়কে একটি সতর্কতামূলক বার্তা পাঠিয়েছে। এতে পাকিস্তানি ভিক্ষুকদের ওমরাহ ভিসা নিয়ে সৌদি যেতে বাধা দেয়ার জন্য পদক্ষেপ নেয়ার আহ্বান জানানো হয়েছে।

এর প্রতিক্রিয়ায় পাকিস্তানের ধর্মবিষয়ক মন্ত্রণালয় 'ওমরাহ আইন' চালুর সিদ্ধান্ত নিয়েছে, যার লক্ষ্য হবে ওমরাহর উদ্দেশে নাগরিকদের ভ্রমণের সুবিধা প্রদানকারী ট্রাভেল এজেন্সিগুলোকে নিয়ন্ত্রণ করা, তাদের আইনি তত্ত্বাবধানে আনা।

সেই সঙ্গে ধর্ম মন্ত্রণালয় দেশটির সরকারকে ধর্মীয় বিধি পালনের আড়ালে ভিক্ষুকদের সৌদি আরবে ভ্রমণ থেকে বিরত রাখার উপায় খুঁজে বের করতে আহ্বান জানিয়েছে।

এর আগে, সৌদি রাষ্ট্রদূত নাওয়াফ বিন সাইদ আহমেদ আল-মালকির সঙ্গে বৈঠকে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী মহসিন নাকভি আশ্বস্ত করেছিলেন যে সৌদি আরবে ভিক্ষুক পাঠানোর জন্য দায়ী মাফিয়ার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

ফেডারেল ইনভেস্টিগেশন এজেন্সি (এফআইএ)-কে এই ঘৃণ্য নেটওয়ার্ক গুঁড়িয়ে দেয়ার দায়িত্ব দেয়া হয়েছে, যা মহসিন বলেছেন, গোটা বিশ্বে পাকিস্তানের ভাবমূর্তি নষ্ট করছে।

পাকিস্তানি ভিক্ষুকরা হজ-ওমরাহ ও কবর জিয়ারাতের আড়ালে মধ্যপ্রাচ্যে যাতায়াত করে। বেশিরভাগই ওমরাহ ভিসায় সৌদি আরবে যান এবং তারপর ন্যক্কারজনক ভিক্ষার কাজ সেখানে শুরু করে দেয়।

বিদেশি পাকিস্তানি এবং মানবসম্পদ উন্নয়নবিষয়ক মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, বিদেশে বিশেষত সৌদি আরবে আটক হওয়া ভিক্ষুকদের মধ্যে ৯০ শতাংশই পাকিস্তানের নাগরিক।



আপনার মূল্যবান মতামত দিন: