আফগানিস্তানে বিষক্রিয়ায় ৮০ স্কুল ছাত্রী হাসপাতালে ভর্তি

মুনা নিউজ ডেস্ক | ৫ জুন ২০২৩ ২২:৫২

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


আফগানিস্তানের একটি স্কুলে বিষক্রিয়ায় অসুস্থ হয়ে পড়েছে ৮০ ছাত্রী্। ছাত্রীদের হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানিয়েছে দেশটির একজন শিক্ষা কর্মকর্তা।  আফগানিস্তানের উত্তরের সার-ই-পুল প্রদেশে শনিবার ও রবিবার এ ঘটনা ঘটেছে। খবর ফক্স নিউজের।

শিক্ষার প্রাদেশিক বিভাগের পরিচালক মোহাম্মদ রহমানি বলেছেন, সাংচরক জেলায় প্রথম শ্রেণী থেকে ষষ্ঠ শ্রেণীর ছাত্রীদের মধ্যে বিষক্রিয়ার ঘটনা ঘটে। তিনি বলেন, নাসওয়ান-ই-কাবোদ আব স্কুলের ৬০ জন এবং নাসওয়ান-ই-ফৈজাবাদ স্কুলের আরো ১৭ জন শিশুকে বিষ দেওয়া হয়েছে।

তিনি আরো বলেন, ‘দুটি প্রাথমিক বিদ্যালয়ই কাছাকাছি অবস্থিত এবং একে একে স্কুলগুলোকে লক্ষ্যবস্তু করা হয়। আমরা শিক্ষার্থীদের হাসপাতালে স্থানান্তরিত করেছি এবং এখন তারা সবাই ভালো আছে।’

তদন্ত চলমান রয়েছে এবং প্রাথমিক তদন্তে জানা গেছে, এই কাণ্ড ঘটানোর জন্য কেউ তৃতীয় পক্ষকে অর্থ দিয়েছে। রাহমানি বিস্তারিতভাবে আর কিছু বলেননি।

ফক্স নিউজ অনুসারে, কীভাবে স্কুলের মেয়েদের মেয়েদের বিষ দেওয়া হয়েছিল বা অসুস্থতার প্রকৃতি কেমন সে সম্পর্কে কোনো তথ্য দেননি রাহমানি।

২০২১ সালের আগস্টে তালেবান ক্ষমতায় আসার পর, আফগান নারী ও মেয়েদের অধিকার এবং স্বাধীনতার ওপর তাদের হস্তক্ষেপ শুরুর পর এই ধরনের হামলা এই প্রথম বলে মনে করা হচ্ছে। নারীদের বিশ্ববিদ্যালয়সহ ষষ্ঠ শ্রেণির পর শিক্ষা নিষিদ্ধ করা হয়েছে। এ ছাড়া নারীদের বেশিরভাগ চাকরি এবং জনবহুল এলাকা থেকে নিষিদ্ধ করা হয়েছে।

বিষক্রিয়ার ঘটনা প্রতিবেশী দেশ ইরানেও হয়েছিল। ইরানে স্কুল বয়সী মেয়েদের লক্ষ্য করা হয়েছিল। হাজার হাজার শিক্ষার্থী জানান, বিষাক্ত ধোঁয়ায় তারা অসুস্থ হয়ে পড়ে।তবে এই ঘটনার পিছনে কারা জড়িত বা কী ধরনের রাসায়নিক ব্যবহার করা হয়েছে, সে বিষয়ে কোনো কিছু জানা যায়নি।

 

সূত্র : ফক্স নিউজ



আপনার মূল্যবান মতামত দিন: