শুরু হচ্ছে ‘রিয়াদ আন্তর্জাতিক বইমেলা ২০২৪

মুনা নিউজ ডেস্ক | ১৫ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৭

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

সৌদি আরবে আগামী ২৬ সেপ্টেম্বর শুরু হচ্ছে ‘রিয়াদ আন্তর্জাতিক বইমেলা ২০২৪’। কিং সৌদ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আয়োজিত এই বইমেলা চলবে আগামী ৫ অক্টোবর পর্যন্ত। প্রতিবছর এই মেলায় প্রাচীন ও দুর্লভ পাণ্ডুলিপি, পুরোনো জিনিস, চিত্রকর্মসহ ইসলামী সভ্যতার নানা ঐতিহ্য তুলে ধরা হয়।

বইমেলা প্রতি বছর একটি করে দেশকে সম্মানীয় অতিথি হিসেবে রাখা হয়। এ বছর বইমেলার ‘সম্মানীয় অতিথি’ দেশ কাতার।

সৌদি সাংস্কৃতিক মন্ত্রণালয় বলেছে, কাতারকে এ বইমেলার ‘সম্মানীয় অতিথি’ রাষ্ট্র করার বিষয়টি বন্ধুপ্রতিম এ দুই দেশের মধ্যকার শক্তিশালী ভ্রাতৃত্বের বন্ধনেরই প্রতিফলন। এটি সৌদি আরব ও কাতারের মধ্যে ঐতিহাসিক যোগাযোগ এবং সাংস্কৃতিক বিনিময় ও সহযোগিতার ওপরও গুরুত্বারোপ করছে।

সৌদি আরবের সংস্কৃতিবিষয়কমন্ত্রী প্রিন্স বদর বিন আবদুল্লাহ বিন ফারহান তার অফিসিয়াল এক্স অ্যাকাউন্টে বইমেলায় কাতারের অংশগ্রহণকে স্বাগত জানিয়ে পোস্ট দিয়েছেন।

বইমেলায় অন্যান্য দেশের পাশাপাশি কাতারেরও একটি প্যাভিলিয়ন থাকবে। বইমেলায় সংগীত পরিবেশন করবে দেশটির একটি ফোক ব্যান্ডও। আরও থাকবে সেমিনার, প্যানেল আলোচনা, কবিতা আবৃত্তি ইত্যাদি।

রিয়াদ আন্তর্জাতিক বইমেলা সাহিত্য, প্রকাশনা ও অনুবাদের সঙ্গে যুক্ত পেশাজীবীদের জন্য একটি সাংস্কৃতিক প্ল্যাটফর্ম হিসেবে কাজ করে। বিশ্বের নানা প্রান্ত থেকে এখানে এসে নিজেদের চিন্তাভাবনা ও সংস্কৃতির বিনিময় করেন গুণীজনরা, সমর্থন জানান প্রকাশনাশিল্পের প্রতি, উৎসাহ জোগান পাঠাভ্যাসে। পাঠক ও উৎসুকজনের মধ্যে সাম্প্রতিকতম সাহিত্যকর্ম ও বইয়ের পরিচিতি তুলে ধরারও এক সুযোগ এ বইমেলা।

বিপুলসংখ্যক পাঠক-দর্শকের উপস্থিতি ও নানা বৈচিত্র্যের সাংস্কৃতিক কর্মকাণ্ডের জন্য রিয়াদ বইমেলার বিশেষ পরিচিতি রয়েছে। এখানে আরবি ভাষাভাষী ছাড়াও আঞ্চলিক ও আন্তর্জাতিক অনেক প্রকাশনা সংস্থা অংশগ্রহণ করে থাকে।



আপনার মূল্যবান মতামত দিন: