ভারতের মসজিদ গুড়িয়ে দিতে উগ্র হিন্দুত্ববাদীদের সহিংস বিক্ষোভ

মুনা নিউজ ডেস্ক | ১৩ সেপ্টেম্বর ২০২৪ ১৯:২৩

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

হিমাচল প্রদেশের রাজধানী শিমলায় মসজিদ গুড়িয়ে দিতে সহিংস বিক্ষোভ করেছে ভারতের উগ্র হিন্দুত্ববাদীরা। ১১ সেপ্টেম্বর, বুধবার নগরীটির সানজৌলি এলাকায় এই ইসলাম বিদ্বেষী সহিংস বিক্ষোভের ঘটনা ঘটে।

সংবাদমাধ্যমের তথ্যমতে, শিমলার সানজৌলি মসজিদের স্থাপনা অবৈধ দাবী করে বুধবার তা ভেঙে দেওয়ার চেষ্টা করে উগ্র হিন্দুত্ববাদীরা। হিন্দুত্ববাদী গ্রুপগুলোর ডাকে ১৬৩ ধারা ভঙ্গ করে জয় শ্রী-রাম, হিন্দু একতা জিন্দাবাদ সহ আরো নানান স্লোগান দিতে দিতে মসজিদ ভাঙতে এগিয়ে যায়। ১৬৩ ধারা ভাঙতে প্রথমে বিক্ষোভকারীরা ঢালি সবজি-মণ্ডিতে জড়ো হয়। এরপর সানজৌলিতে প্রবেশের উদ্দেশ্যে ‘লজে’ দেওয়া প্রথম ব্যারিকেড ভেঙে ঢালি টানেলের মুখে জড়ো হয়। টানেলের সামনে ২য় স্তরের ব্যারিকেডও ভেঙে ফেললে পুলিশ তাদের উপর লাঠিচার্জ করে।

শিমলা জেলা প্রশাসনের পক্ষ থেকে বলা হয়, সানজৌলি মসজিদের স্থাপনা অবৈধ দাবী করে তা ভেঙে ফেলার ডাক দেয় হিন্দুত্ববাদী গ্রুপগুলো। এতে রাস্তায় নেমে আসে হিন্দুত্ববাদী বিক্ষুব্ধ জনতা। ১ম ব্যারিকেড ভাঙার পর মসজিদের কাছাকাছি দেওয়া ২য় ব্যারিকেডও যখন ভেঙে দেয় তখন পুলিশ সহিংস বিক্ষোভকারীদের উপর লাঠিচার্জ করতে বাধ্য হয়।

ন্যাক্কারজনক পরিস্থিতি ও সাম্প্রদায়িক বিশৃঙ্খলা এড়াতে এর পূর্বেই ১৬৩ ধারা (সভা-সমাবেশ ও সংখ্যায় ৫জন ব্যক্তির জড়ো হওয়ায় নিষেধাজ্ঞা) জারি করা হয়েছিলো বলেও উল্লেখ করে শিমলা প্রশাসন। যার প্রেক্ষিতে কিছু হিন্দুত্ববাদী সংগঠন তাদের বিক্ষোভ কর্মসূচি পরিবর্তন করে বনধের ডাক দেয়।

 

সূত্র: মুসলিম মিরর

 



আপনার মূল্যবান মতামত দিন: