সৌদিতে ভারী বৃষ্টিপাতের জেরে বন্যার পূর্বাভাস, ৬ জনের মৃত্যু

মুনা নিউজ ডেস্ক | ২৮ আগস্ট ২০২৪ ১৪:১২

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

সৌদি আরবের বেশ কয়েকটি জায়গায় ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে দেশটির আবহাওয়া অধিদপ্তর। ২৭ আগস্ট মঙ্গলবার থেকে শুরু হওয়া এই বৃষ্টিপাত আগামী পাঁচ দিন ধরে অব্যাহত থাকতে পারে। এর ফলে মক্কাসহ দেশের বিভিন্ন স্থানে বন্যার আশঙ্কা করা হচ্ছে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, মক্কায় ভারী থেকে অতিভারী বৃষ্টিপাত হতে পারে। এছাড়াও শিলাবৃষ্টি এবং নিম্নগামী বাতাসের কারণে ধূলিঝড়েরও আশঙ্কা রয়েছে।

এদিকে, আসির প্রদেশের সাইদা আল-সাওয়ালহা এলাকায় আকস্মিক বন্যায় একই পরিবারের পাঁচজনসহ ছয়জনের মৃত্যু হয়েছে। বন্যার কারণে ওই এলাকার কিছু রাস্তাঘাট বন্ধ করে দেওয়া হয়েছে।

জেনারেল ডিরেক্টরেট অব সিভিল ডিফেন্স জানিয়েছে, মক্কা ছাড়াও জামুম, বাহরা ও তাইফে এলাকায় খারাপ আবহাওয়া বিরাজ করতে পারে। মদিনা, আল বাহা, আসির, জিজান ও নাজারে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত হতে পারে। এছাড়া জেদ্দা, রাবিগ ও খালিসে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে।

সৌদি আবহাওয়াবিদ আলী মাশহুর জানান, জিজানে সাম্প্রতিককালের বৃষ্টিপাত গত ৪০ বছরের মধ্যে সর্বোচ্চ। আর ৮০ বছরের মধ্যে আগস্ট মাসে সেখানে এমন আবহাওয়া দেখা যায়নি। তিনি আরও বলেন, আরব আমিরাত, ওমান ও ইয়েমেনেও ব্যাপক বৃষ্টিপাত এবং বন্যা দেখা দেওয়ার শঙ্কা রয়েছে।

সিভিল ডিফেন্স ঝুঁকিপূর্ণ এলাকার সবাইকে নিরাপদ স্থানে থাকার আহ্বান জানিয়েছে।

 



আপনার মূল্যবান মতামত দিন: