আফগান শিক্ষার্থীদের স্কলারশিপ স্থগিত করলো ব্রিটেন সরকার

মুনা নিউজ ডেস্ক | ২৬ আগস্ট ২০২৪ ২১:২৫

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

ইমারাতে ইসলামিয়া আফগানিস্তানের শিক্ষার্থীদের বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ স্কলারশিপ হিসেবে স্বীকৃত ‘শেভেনিং স্কলারশিপ’ প্রদান স্থগিত করেছে ব্রিটেন। ২৫ আগস্ট, রবিবার এবিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করে জনপ্রিয় আমেরিকান অনলাইন পত্রিকা ‘হাইফেন’।

প্রতিবেদনে বলা হয়, আফগান শিক্ষার্থীদের ‘শেভেনিং স্কলারশিপ’ প্রদান স্থগিত করেছে ব্রিটেন সরকার। তালেবান সরকারের নেতৃত্বাধীন দেশটিতে নারী শিক্ষা বর্তমানে বাধাগ্রস্তের শিকার। তাই ব্রিটেন সরকারের এমন সিদ্ধান্ত আফগান মেয়ে শিশু ও নারীদের শিক্ষার জন্য উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। কেননা শেভেনিং স্কলারশিপ স্কিমের আওতায় শতশত আফগান শিক্ষার্থী যুক্তরাজ্যের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলোতে পড়াশোনার সুযোগ পেয়ে আসছিলো।

প্রতিবেদনে আরো বলা হয়, গত ৬ আগস্ট বিশ্বজুড়ে শেভেনিং স্কলারশিপ-২০২৫ এর জন্য আবেদন গ্রহণের পোর্টাল চালু করা হয়। এতে আফগান শিক্ষার্থীদের আবেদন অংশটি বন্ধ পাওয়া যায়। ফিরতি বার্তায়, চলতি বছর আফগান শিক্ষার্থীরা উপযুক্ত বলে গণ্য হওয়ার মানদণ্ড এখনো পর্যালোচনাধীন রয়েছে বলে উল্লেখ করা হয়। অনুরোধ জানানো হয়, নতুন আপডেট পেতে পোর্টালে নজর রাখার।

দেশটির বহু রাজনৈতিক ব্যক্তিত্ব ও নেতা ব্রিটেন সরকারের এমন সিদ্ধান্তের নিন্দা জানান।

কনজারভেটিভ পার্টির সাবেক আন্তর্জাতিক উন্নয়ন সচিব রোরি স্টুয়ার্ট সরকারের সমালোচনা করে বলেন, তালেবান সরকার বর্তমানে আফগানিস্তানের ক্ষমতায় রয়েছে। এমন মুহুর্তে দেশটির শিক্ষার্থীদের জন্য স্কিমটি বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত বড় ধরণের ট্রাজেডি হয়ে দাঁড়াতে পারে।

তিনি আরো বলেন, আফগান জনসাধারণের জন্য স্কলারশিপটি খুবই গুরুত্বপূর্ণ। কারণ এটি বছরান্তে নির্দিষ্ট পরিমাণে তাদের সর্বোচ্চ মেধার নারী ও পুরুষদের উন্নত শিক্ষা ও গবেষণার অনন্য সুযোগ এনে দেয়।

বিদেশে অবস্থানরত আফগানদের ব্যাপারে প্রতিবেদনে উল্লেখ করা হয় যে, শুধু আফগানিস্তানে অবস্থানরতদের জন্য শেভেনিং স্কলারশিপের আবেদন প্রক্রিয়া বন্ধ রেখেছে সরকার। তবে বিদেশে পালিয়ে গিয়েছে বা আগ থেকে অবস্থান করছে এমন আফগানদের আবেদন গ্রহণ করা হচ্ছে।

 

সূত্র: মিডল ইস্ট মনিটর



আপনার মূল্যবান মতামত দিন: