চেচেন মসজিদে পবিত্র কোরআনে চুম্বন করলেন পুতিন

মুনা নিউজ ডেস্ক | ২৩ আগস্ট ২০২৪ ১৭:৩১

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের পবিত্র কোরআনে চুম্বন করার একটি ভিডিও ক্লিপ সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। চেচনিয়ার রাজধানী গ্রোজনিতে নবনির্মিত একটি মসজিদ পরিদর্শন করার সময় পুতিন এভাবে কোরআনের প্রতি সম্মান প্রদর্শন করেছিলেন।

রুশ প্রেসিডেন্ট ২০ আগস্ট, মঙ্গলবার অপ্রত্যাশিতভাবে চেচনিয়া সফর করেন। ১৩ বছরের মধ্যে প্রথমবার তিনি রাশিয়ার মুসলিম সংখ্যাগরিষ্ঠ এই অঞ্চল যান।

তিনি নবনির্মিত নবী ঈসা মসজিদে যাওয়ার পর তাকে পবিত্র কোরআনের স্বর্ণ খচিত একটি কপি উপহার হিসেবে দেওয়া হয়। তিনি এটিকে চুম্বন করে বুকে জড়িয়ে ধরে রাখার একটি ভিডিও প্রকাশ করা হয়। এরপর ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায়।

এ সময় চেচেন প্রজাতন্ত্রের নেতা রমজান কাদিরভ পুতিনের পাশে দাঁড়িয়েছিলেন। পুতিনের ঘনিষ্ঠ মিত্র হিসেবে পরিচিত কাদিরভ ইউক্রেন যুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। এই যুদ্ধে তার বাহিনী রুশ বাহিনীর পাশাপাশি অংশগ্রহণ করেছে।

ইউক্রেন যুদ্ধে বিপর্যয়ের মধ্যে চেচনিয়া সফরে যান পুতিন। ইউক্রেনীয় বাহিনী কুরস্ক এলাকার চারপাশে রাশিয়ান অঞ্চলে তাদের অনুপ্রবেশ অব্যাহত রেখেছে। তিনি রাশিয়ার সশস্ত্র বাহিনীতে চেচেনদের অংশগ্রহণকে উৎসাহিত করতে সেখানে গিয়েছেন বলে জানা গেছে।

পুতিন চেচনিয়ায় একটি সামরিক একাডেমি পরিদর্শন করেন। এই একাডেমিতে ইউক্রেনে মোতায়েন করার আগে চেচেন সৈন্যদের প্রশিক্ষণ দেওয়া হত। তিনি চেচেন যোদ্ধাদের প্রশংসা করেন।

 

সূত্র: দ্য নিউ আরব



আপনার মূল্যবান মতামত দিন: