সৌদির ১৫টি স্টেডিয়ামে হবে ২০৩৪ ফুটবল বিশ্বকাপ

মুনা নিউজ ডেস্ক | ৭ আগস্ট ২০২৪ ২০:২৪

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

২০৩৪ বিশ্বকাপ যে সৌদি আরবে হতে চলেছে তা আগেই একপ্রকার নিশ্চিত ছিল। কারণ সেই বিশ্বকাপের জন্য শুধু সৌদি আরবই বিড করেছিলো। ৩১ জুলাই, বুধবার এক সংবাদমাধ্যম জানিয়েছেন, সৌদি আরবের ৫ শহরের ১৫টি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ৪৮ দলের ২০৩৪ বিশ্বকাপ।

সবকিছু ঠিক থাকলে ২০৩৪ সালে সৌদি আরব ইতিহাসের সবচেয়ে বড় বিশ্বকাপ আয়োজন করতে যাচ্ছে। প্রথমে সৌদি আরবের সঙ্গে ২০৩৪ বিশ্বকাপের জন্য অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড সম্মিলিতভাবে বিড করলেও পড়ে অস্ট্রেলিয়া সরে দাঁড়ায়। ফলে সৌদি আরবকে একমাত্র প্রার্থী হিসেবে ঘোষণা করে ফিফা।

বিডের দলিল অনুসারে, বিশ্বকাপের জন্য প্রস্তাবিত শহরগুলোর মধ্যে রয়েছে জেদ্দা, আল খোবার, আবহা এবং নিওম। সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) জানিয়েছে, রিয়াদেই থাকবে ৮টি স্টেডিয়াম। প্রস্তাবিত স্টেডিয়ামগুলো মধ্যে একটি হচ্ছে কিং সালমান স্টেডিয়াম। যার দর্শক ধারণক্ষমতা হবে ৯২ হাজার। এই স্টেডিয়ামেই বিশ্বকাপের উদ্বোধনী ও ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে।

এদিকে বিডের দলিল অনুযায়ী, বিশ্বকাপ আয়োজনের জন্য ৪০ হাজার দর্শক ধারণক্ষমতার ১৪টি স্টেডিয়াম থাকতে হবে। বর্তমানে সৌদিতে এতো দর্শক ধারণক্ষমতার স্টেডিয়াম আছে মাত্র দুইটি। সেগুলো হচ্ছে— জেদ্দার কিং আবদুল্লাহ স্টেডিয়াম ও রিয়াদের কিং ফাহাদ স্টেডিয়াম।

তাই বিশ্বকাপ আয়োজন করতে হলে যে বেশ চ্যালেঞ্জের মুখে পড়তে হবে সৌদি আরবকে। এদিকে বিদেশি বিনিয়োগ বাড়াতে বড় বড় ক্রীড়া ইভেন্ট আয়োজন করার ইচ্ছা পোষণ করছে সৌদি আরব। ২০২৭ এশিয়ান কাপ, ২০২৯ এশিয়ান উইন্টার গেমসের পাশাপাশি ২০৩৪ সালের এশিয়ান গেমসও আয়োজনের জন্য মুখিয়ে আছে সৌদি আরব।

 



আপনার মূল্যবান মতামত দিন: