মুসলিম মাইগ্রেন্ট কমিউনিটিতে আতংক নিরাপত্তা জোরদার

মুনা নিউজ ডেস্ক | ৬ আগস্ট ২০২৪ ২৩:০৫

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

ইংল্যান্ডের লিভারপুলের সাউথপোর্টে ছুরিকাঘাতে ৩ শিশু মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে সমগ্র গ্রেটবিটেন জুড়ে বর্ণবাদী আক্রমন ছড়িয়ে পড়েছে। মাইগ্রেন্ট বিরোধী কট্রর ডানপন্থি ইংলিশ ডিফেন্স লীগ (ইডিএল) ক্রমান্বয়ে ১৫টি শহরে বিক্ষোভ সমাবেশের ডাক দিয়েছে। বিশেষ করে বর্ণবাদী এই সংগঠনটির টার্গেট মসজিদ, এসাইলাম সেন্টার ও মুসলিম কমিউনিটি।

ব্রিটিশ পুলিশ ইংল্যান্ড, ওয়েলস, স্কটল্যান্ড ও নর্দান আয়ারল্যান্ডের মসজিদ এবং এসালাম আশ্রয় কেন্দ্রগুলিতে নিরাপত্তা জোরদার করেছে।

রাজধানী লন্ডন সহ প্রতিটি শহরে মাইগ্রেন্ট মুসলিম কমিউনিটিতে আতংক বিরাজ করছে। গেল ২৯ শে জুলাই সাউথপোর্টের একটি নৃত্যের স্কুলে ছুরিকাঘাতের ঘটনার পর হামলাকারীর পরিচয় নিয়ে সামাজিক মাধ্যমে বিভিন্ন ধরনের গুজব ছড়াতে থাকে একটি মহল। গুজব ছড়ানো হয় ১৭ বছর বয়সী ওই হামলাকারী একজন এসাইলাম প্র্রার্থী এবং মুসলিম। এর পর গেল ২৮ জুলাই, মঙ্গলবার সন্ধ্যার পর সাউথপোর্টের অদূরে মার্সিসাইড মসজিদে হামলার চেষ্টা করে ইংলিশ ডিফেন্স লীগের সমর্থকরা।

এ সময় পুলিশের সাথে হামলাকারীদের সংঘর্ষ হয়। বর্নবাদী সমর্থকদের ছোঁড়া ইট এবং গ্লাসের বোতলে অন্তত ৫০ জন পুলিশ অফিসার আহত হন। পুলিশের তিনটি কুকুরও আহত হয়। আগুন দেয়া হয় পুলিশের একটি গাড়িতে। এ সময় ইডিএল সমর্থকরা মুসলিম এবং মাইগ্রেশন বিরোধী শ্লোগান দেয়। এই ঘটনার ডেউ এসে লাগে রাজধানী লন্ডনেও।

পরদিন বুধবার লন্ডনে প্রধানমন্ত্রীর অফিস দশ নাম্বার ডাউনিং স্ট্রিটের সামনে বিক্ষোভ করে হাজার খানেন ইডিএল সমর্থক। এরপর এলডারস্ট্রীটে এসাইলাম আবেদনকারীদের আশ্রয়কেন্দ্র হিসেবে পরিচিত একটি হোটেলের সামনে বিক্ষোভ করে মাইগ্রেন্ট বিরোধী এই সংগঠনের সদস্যরা । এই ঘটনার সূত্রধরে মুসলিমদের সাথে বর্ণবাদীদের রায়ট হয় হার্টলিপুল এবং ম্যানচেস্টারে। এদিকে কট্টর ডানপন্থীদের বিক্ষোভ এবং বিশৃঙ্খলা থামাতে নিউ ন্যাশনাল পুলিসিং ইউনিটকে মাঠে নামার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী স্যার কিয়ার স্টারমার।

এদিকে বৃহস্পতিবার লিভারপুল ক্রাউন কোর্ট নৃত্যের স্কুলে ছুরি হামলার দায়ে আটক ১৭ বছর বয়সী হামলাকারীর নাম পরিচয় প্রকাশ করেছে। হামলাকারীর নাম এক্সেল রুডাকুবানা। আদালতে বিচারক বলেছেন, পূর্বে আদালতে এই বয়সী কিশোর-কিশোরীর নাম প্রকাশ করা হয়নি। কিন্তু পরিস্থিতির কারণে এবার ব্যতিক্রম ঘটানো হয়েছে। যদিও বুধবারই ১৮ বছরে পা রেখেছে এই হামলাকারী এলাক্স।

আফ্রিকান বংশদ্বোত এই হামলাকারী কোন ধর্মের অনুসারী তা জানায়নি আদালত। এই হামলার রেশ কাটতে না কাটতেই ইংল্যান্ডের সানডারল্যান্ড শহরের একটি মসজিদের সামনে মুখে মাস্ক পড়ে বিক্ষোভ করেছে ইংশিল ডিফেন্স লীগ। এসময় বিক্ষোভ কারীরা সিটি সেন্টারের সামনে পার্ক করা কয়েকটি গাড়িতে আগুন ধরিয়ে দেয় এবং মুসলিম বিরোধী শ্রোগান দেয়। আগামী শনি এবং রবিবার একযোগে কয়েকটি শহরে বিক্ষোভের ডাক দিয়েছে এই সংগঠনটি। এনিয়ে সমগ্র ব্রিটেনে মুসলিমদের মাঝে আতংক বিরাজ করছে।



আপনার মূল্যবান মতামত দিন: