সোশ্যাল মিডিয়ার নিন্দায় সরব এরদোয়ান, ফ্যাসিবাদের অভিযোগ

মুনা নিউজ ডেস্ক | ৬ আগস্ট ২০২৪ ১৭:০৬

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান : সংগৃহীত ছবি তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান : সংগৃহীত ছবি
সোশ্যাল মিডিয়া নেটওয়ার্কগুলোর বিরুদ্ধে বিশ্বব্যাপী ফ্যাসিবাদী আচরণের অভিযোগ তুলেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। দেশটিতে ইনস্টাগ্রাম ব্লক করার চতুর্থ দিনে গতকাল সোমবার এমন অভিযোগ করেন তিনি। সামাজিক যোগাযোগমাধ্যমগুলোর সেন্সরশিপেরও সমালোচনা করেন তিনি। 
 
তুরস্কে যুক্তরাষ্ট্রভিত্তিক সোশ্যাল মিডিয়া জায়ান্ট মেটার মালিকানাধীন প্ল্যাটফর্ম ইনস্টাগ্রাম বেশ জনপ্রিয়। দেশটিতে ইনস্টাগ্রামের পাঁচ থেকে ছয় কোটি গ্রাহক রয়েছে বলে মনে করা হয়। তবে আঙ্কারার কর্মকর্তাদের অভিযোগ, আপত্তিকর হিসেবে মনে করা পোস্টগুলো সরাতে প্রতিষ্ঠানটি ব্যর্থতার পরিচয় দিয়েছে। 
 
গত ২ আগস্ট শুক্রবার তুরস্কে ইনস্টাগ্রামের অ্যাক্সেস বন্ধের নির্দেশ দেয় তুরস্কের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি কর্তৃপক্ষ। 
 
৫ আগস্ট সোমবার নিজ দল ক্ষমতাসীন জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি (একেপি) নেতাদের এক বৈঠকে এ নিয়ে কথা বলেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। তিনি বলেন, সোশ্যাল মিডিয়াগুলো এমনকি ফিলিস্তিনি শহীদদের ছবি পর্যন্ত সহ্য করতে পারে না। এই কোম্পানিগুলো ভার্চুয়াল জগতে ফিলিস্তিনি জনগণের গৌরবময় প্রতিরোধের বিরুদ্ধে ও বীরদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে। যখনই তাদের স্বার্থ ঝুঁকির মুখে পড়ে, তখন তারা মাফিয়ার মতো আচরণ করে। 
 
একই ইস্যুতে সম্প্রতি মেটার মালিকানাধীন আরেক প্রতিষ্ঠান ফেসবুকের সমালোচনা করেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম।
 
কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের রাজনৈতিক শাখার প্রধান ইসমাইল হানিয়ার হত্যাকাণ্ডে শোক প্রকাশ করে ফেসবুকে পোস্ট করেছিলেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী। তবে ফেসবুক কর্তৃপক্ষ সেই পোস্ট সরিয়ে ফেলে। এতে ক্ষুব্ধ হয়ে মেটা কর্তৃপক্ষকে ‘কাপুরুষ’ হিসেবে আখ্যায়িত করেন আনোয়ার ইব্রাহিম।


আপনার মূল্যবান মতামত দিন: