চারবার হাতে কোরআন লেখা আবদুল্লাহ গেইত আর নেই

মুনা নিউজ ডেস্ক | ২৮ জুলাই ২০২৪ ১৭:৪৩

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

চার-চারবার হাতে পবিত্র কোরআনের কপি করা মিশরীয় নাগরিক আবদুল্লাহ আলি মুহাম্মদ আর নেই (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রজিউন)। দীর্ঘদিন অসুস্থ থাকার পর ২৭ জুলাই, শনিবার মিশরের পূর্বাঞ্চলীয় প্রদেশের নিজ গ্রামে ৭০ বছর বয়সে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। ওইদিনই তার দাফন সম্পন্ন হয়।

আবদুল্লাহ আবুল গেইত নামেও পরিচিত ছিলেন এই কোরআনপ্রেমিক। মিশরীয় সংবাদমাধ্যম আল-মাসরি আল-ইয়াওমের খবরে বলা হয়, আবদুল্লাহ আবুল গাইতের কোরআন লেখার বিষয়টি ছিল অসাধারণ। কারণ তিনি ছিলেন নিরক্ষর। জীবনের অর্ধেকের বেশি সময় পার করেছেন লেখাপড়া না জেনেই।

একবার গুরুতর অসুস্থ হয়ে পড়লে এক চিকিৎসক তাকে কোরআন পড়ার পরামর্শ দেন। ফলে নিরক্ষর আবদুল্লাহ কোরআন পড়তে শেখেন, লিখতে শেখেন, এমনকি কোরআন মুখস্তও করে ফেলেন। এরপর থেকে তিনি পবিত্র কোরআনের হাতে লেখা কপি তৈরিতে মনোনিবেশ করেন।

এই মহৎ উদ্দেশ্যে তিনি তার জীবন উৎসর্গ করার সিদ্ধান্ত নেন। দীর্ঘ সময় লাগলেও তিনি একের পর এক চারবার পবিত্র কোরআনের কপি লেখা শেষ করেন। এর মধ্যে তিনবার অটোমান স্টাইলে এবং একবার ইংরেজিতে কোরআনের প্রতিলিপি তৈরি করেন।

জীবনের শেষভাগে এসে তিনি সৌদি কর্তৃপক্ষের কাছে আহ্বান জানান, তার লেখা কোরআনের কপিগুলো যেন সৌদি আরবের কর্তৃপক্ষ প্রচারের ব্যবস্থা নেয়।



আপনার মূল্যবান মতামত দিন: