৩ জুন শপথ নেবেন এরদোয়ান

মুনা নিউজ ডেস্ক | ১ জুন ২০২৩ ০৬:৫৯

৩ জুন শপথ নেবেন এরদোয়ান (ছবিঃ সংগৃহীত) ৩ জুন শপথ নেবেন এরদোয়ান (ছবিঃ সংগৃহীত)

 

তুরস্কের নির্বাচিত প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ান আগামী ৩ জুন শপথ নেবেন বলে আংকারার একটি সূত্র বার্তা সংস্থা তাসকে এ কথা জানিয়েছে। দেশটির নতুন সরকার পরের দিন শপথ নিতে পারে। ওই সূত্র জানিয়েছে, ‘শনিবার রাষ্ট্রপতি শপথ নেবেন এবং কার্যভার গ্রহণ করবেন। রবিবার মন্ত্রিসভার সদস্যরা শপথ নেবেন বলে আশা করা হচ্ছে এবং নতুন সরকারও কাজ শুরু করবে।

ক্ষমতাসীন জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টির (একেপি) মুখপাত্র ওমের সেলিক বলেছেন, শপথ নেওয়ার পরপরই এরদোয়ান তার নতুন মন্ত্রিসভা গঠনের ঘোষণা করতে পারেন। বর্তমান মন্ত্রিসভা থেকে মাত্র তিনজন মন্ত্রী তাদের পদে বহাল থাকবেন বলে ধারণা করা হচ্ছে। তারা হলেন পররাষ্ট্র, স্বরাষ্ট্র ও প্রতিরক্ষামন্ত্রী।

বুধবার এরদোয়ান বর্তমান সরকারের শেষ অধিবেশন করবেন এবং কয়েক ঘণ্টা ধরে চলবে বলে ধারণা করা হচ্ছে।
তুরস্কের সর্বোচ্চ নির্বাচন কর্তৃপক্ষ সুপ্রিম ইলেকশন কাউন্সিল গত মঙ্গলবার ১৪ মে অনুষ্ঠিত সংসদীয় নির্বাচনের আনুষ্ঠানিক ফলাফল প্রকাশ করেছে। প্রটোকল অনুযায়ী ২ জুন সংসদ সদস্যদের শপথ নেওয়ার কথা রয়েছে।

২৮ মে তুরস্কে দ্বিতীয় দফার পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। সুপ্রিম ইলেকশন কাউন্সিল প্রাথমিক ফলাফলের ভিত্তিতে এরদোয়ানকে বিজয়ী ঘোষণা করেছে।
৯৯.৪৪ শতাংশ ভোট গণনা করে দেখা যায় এরদোয়ান ৫২.১৪ শতাংশ ভোট পেয়েছেন। সেখানে বিরোধী দলীয় প্রার্থী কামাল কিলিচদারগলু পেয়েছেন ৪৭.৮৬ শতাংশ ভোট।



আপনার মূল্যবান মতামত দিন: