বিদেশে ক্যারিয়ার গড়তে সেরা দেশ সৌদি আরব

মুনা নিউজ ডেস্ক | ১৩ জুলাই ২০২৪ ১৭:৪৭

ফাইল ছবি ফাইল ছবি

বিদেশে চাকরি করে পেশাগত জীবন সমৃদ্ধ করার ক্ষেত্রে বিশ্বের সেরা দেশগুলোর মধ্যে প্রথমেই রয়েছে সৌদি আরব। আর দ্বিতীয় স্থানে রয়েছে মধ্যপ্রাচ্যের আরেক দেশ সংযুক্ত আরব আমিরাত। অভিবাসী বিষয়ক আন্তর্জাতিক সংস্থা ইন্টারন্যাশনসের সাম্প্রতিক এক জরিপে উঠে এসেছে এ তথ্য।

দ্য এক্সপ্যাট ইনসাইডার ২০২৪ নামে এই জরিপে অংশ নেন ১৭৪টি দেশে বসবাসকারী ১২ হাজারের বেশি অভিবাসী। দেশগুলোতে অভিবাসীদের অভিজ্ঞতা, জীবনযাত্রার মান, ব্যক্তিগত স্বচ্ছলতা, কাজের পরিস্থিতি, সার্বিক সন্তুষ্টির মাত্রা প্রভৃতি বিষয় বিবেচনা করে বিভিন্ন র‌্যাংকিং প্রস্তুত করা হয়।

এর মধ্যে ক্যারিয়ার প্রসপেক্ট বা পেশাগত সম্ভাবনা সাব-ক্যাটাগরিতে স্থানীয় চাকরি বাজারে প্রবাসীদের রেটিং, তাদের কর্মজীবনের সুযোগ এবং দেশটিতে যাওয়ার পর তাদের পেশাগত সম্ভাবনার উন্নতি হয়েছে কি না, সেসব বিবেচনা করা হয়েছে।

এই ক্যাটাগরিতে ২০২৪ সালের জন্য সেরা দেশ নির্বাচিত হয়েছে সৌদি আরব। অর্থাৎ, মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ দেশটি ক্যারিয়ার গড়ার জন্য এখন বিশ্বসেরা। তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে সংযুক্ত আরব আমিরাত, তৃতীয় স্থানে যুক্তরাষ্ট্র।

২০২৩ সালের তালিকায় অবশ্য প্রথম স্থানেই ছিল যুক্তরাষ্ট্র। সেবছর দ্বিতীয় ছিল আমিরাত, তৃতীয় আয়ারল্যান্ড এবং সৌদি আরব ছিল চতুর্থতম স্থানে।

২০২৪ সালে বিদেশে ক্যারিয়ার গড়তে সেরা দেশ ও অঞ্চলগুলোর মধ্যে লুক্সেমবার্গ চতুর্থ, কাতার পঞ্চম, বেলজিয়াম ষষ্ঠ, আয়ারল্যান্ড সপ্তম, অস্ট্রেলিয়া অষ্টম, যুক্তরাজ্য নবম এবং হংকং রয়েছে দশম স্থানে।

তালিকার অন্যান্য উল্লেখযোগ্য দেশগুলোর মধ্যে রয়েছে চীন (১১), নেদারল্যান্ডস (১৩), ওমান (১৪), পোল্যান্ড (১৫), সিঙ্গাপুর (১৭), ব্রাজিল (১৮), ভারত (১৯), অস্ট্রিয়া (২০), ডেনমার্ক (২১), জার্মানি (২২), সুইজারল্যান্ড (২৩), ভিয়েতনাম (২৪), দক্ষিণ কোরিয়া (২৯), কানাডা (৩১), নিউজিল্যান্ড (৩৪), জাপান (৩৬), ফ্রান্স (৩৭), মালয়েশিয়া (৩৯), কুয়েত (৪৪), তুরস্ক (৪৯), পর্তুগাল (৫০), ইতালি (৫১) ও ফিনল্যান্ড (৫৩)।



আপনার মূল্যবান মতামত দিন: