যুদ্ধক্ষেত্র নয়, সংযোগের কেন্দ্রবিন্দু করতে চায় আফগানিস্তান!

মুনা নিউজ ডেস্ক | ৫ জুলাই ২০২৪ ১৫:১৮

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

আফগানিস্তানকে বিশ্বশক্তির যুদ্ধক্ষেত্রে পরিণত হতে দেওয়া হবে না বলে জানিয়েছেন দেশটির তালেবান সরকারের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ। বরং আফগানিস্তানকে বিভিন্ন দেশের সংযোগের কেন্দ্রবিন্দুতে পরিণত করাই তাদের লক্ষ্য। তৃতীয় দোহা বৈঠকের পর ৩ জুলাই, বুধবার কাবুলে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

মুজাহিদ বলেন, ‘বর্তমান বিশ্বে আফগানিস্তান কোনো বিচ্ছিন্ন দেশ নয়। বরং অধিকাংশ দেশের সঙ্গেই আমাদের সুসম্পর্ক রয়েছে। তাই আফগানিস্তানকে ভবিষ্যতে কখনোই বৈশ্বিক রাজনৈতিক প্রতিদ্বন্দ্বিতার ক্ষেত্র হতে দেওয়া হবে না।’

তিনি আরও বলেন, ‘আমরা আফগানিস্তানকে সহযোগিতা আকর্ষণের কেন্দ্রবিন্দু বানাতে চাই। দেশগুলোর মধ্যে সংযোগের বিন্দু হিসেবে আফগানিস্তানকে উপস্থাপন করতে চাই, বিভাজনের নয়।’

জাতিসংঘের অধীনে তাদের সরকারকে স্বীকৃতি দেওয়ার আহ্বান জানিয়ে মুজাহিদ বলেন, ইসলামি শরিয়া মেনে চললেও তারা বিশ্বব্যাপী কনভেনশনের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ থাকবেন।

‘বিশ্বের কনভেনশন বা চুক্তিগুলো প্রতিশ্রুতির ভিত্তিতেই অস্তিত্ব লাভ করে থাকে। জাতিসংঘের সাধারণ কাঠামোর অধীনে আফগানিস্তানকে মেনে নেওয়া হলে আমরাও তাদের সঙ্গে একমত হতে পারি,’ বলেন তিনি।

তিনি আরও বলেন, ‘আর যতক্ষণ এসব কনভেনশন ইসলামি শরিয়া এবং আফগানিস্তানের স্বার্থবিরোধী হবে না, ততক্ষণ পর্যন্ত আমরা বৈশ্বিক কনভেনশন ও চুক্তি মেনে চলতে পারি।’

মানবাধিকার ইস্যু এবং মেয়েদের শিক্ষার মতো বিষয়গুলোকে রাজনীতি থেকে আলাদা করার আহ্বান জানান তিনি। আফগানিস্তানের অন্তর্বর্তী সরকারকে চাপ দেওয়ার হাতিয়ার হিসেবে এসব ইস্যু ব্যবহার না করার জন্যও তিনি আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান।

জাবিহুল্লাহ মুজাহিদ তৃতীয় দোহা বৈঠককে আফগানিস্তানের জন্য ফলপ্রসূ বলে বর্ণনা করে বলেন, বৈঠকে দেশগুলো আফগানিস্তানের অগ্রগতি স্বীকার করেছে এবং বেসরকারি খাতকে শক্তিশালী করার পাশাপাশি মাদকের বিরুদ্ধে লড়াইয়ে সহযোগিতা করার জন্য প্রতিশ্রুতি দিয়েছে। মুজাহিদ তাদের এসব প্রতিশ্রুতি যথাসময়ে বাস্তবায়নের তাগিদ দেন।



আপনার মূল্যবান মতামত দিন: