সিরিয়ায় পুনরায় দূতাবাস চালু করতে যাচ্ছে সৌদি আরব

মুনা নিউজ ডেস্ক | ২৯ মে ২০২৩ ১৯:৫৮

দামেস্কে দূতাবাস পুনরায় চালু করতে যাচ্ছে রিয়াদ : সংগৃহীত ছবি দামেস্কে দূতাবাস পুনরায় চালু করতে যাচ্ছে রিয়াদ : সংগৃহীত ছবি


কয়েকদিন আগে আরব প্রতিবেশীদের সম্পর্ক স্বাভাবিক হয় সিরিয়ার। এক দশকের বেশি সময় পর গৃহযুদ্ধে জর্জরিত সিরিয়া প্রত্যাবর্তন করে আরব লিগের শীর্ষ সম্মেলন। এরই ধারাবাহিকতায় এবার দামেস্কে দূতাবাস পুনরায় চালু করতে যাচ্ছে রিয়াদ। সে লক্ষ্যে ২৮মে, শনিবার দামেস্কে পৌঁছাল সৌদি আরবের একটা কারিগরি দল।

মন্ত্রী গাজি আল-আনজির নেতৃত্বে সৌদি কারিগরি দলটি সিরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের সদর দফতরে সহকারী পররাষ্ট্র ও প্রবাসীমন্ত্রী আয়মান সুসানের সঙ্গে সাক্ষাৎ করেছেন।

সিরীয়ার মন্ত্রী সুসান সৌদি দলকে আন্তরিক স্বাগত জানান। তিনি বলেছেন, সৌদির মিশনকে সহজতর করার জন্য প্রয়োজনীয় সব সহায়তা প্রদান করবে সিরিয়া কর্তৃপক্ষ।
বৈঠকে উষ্ণ স্বাগত জানানোর জন্য সিরিয়ার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে সৌদি কারিগরি দলের প্রধান।

১৯ মে অনুষ্ঠিত ৩২ তম আরব লীগের শীর্ষ সম্মেলনে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ এবং সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান আলোচনায় বসেন। তারা উভয় দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক এবং আরব অঞ্চলের উন্নয়ন নিয়ে আলোচনা করেছেন।

সিরিয়ার আরব প্রজাতন্ত্রে যুদ্ধের কারণে দেশগুলোর মধ্যে সম্পর্ক ছিন্ন হওয়ার পর সৌদি আরব ২০১২ সালের মার্চ মাসে দামেস্কে তার দূতাবাস বন্ধ করার ঘোষণা দেয়।

প্রেসিডেন্ট বাসার আল আসাদের বিরুদ্ধে ২০১১ সালে সিরিয়ায় শুরু হয় বিক্ষোভ। তা দমাতে সরকার কঠোর অবস্থান নিলে বেঁধে যায় গৃহযুদ্ধ। এতে ৫ লাখেরও বেশি মানুষ নিহত হয়েছেন। গৃহহীন হয়েছেন কোটি কোটি মানুষ।

এক পর্যায়ে রাশিয়ার সহায়তায় বিক্ষোভ নিয়ন্ত্রণে আসে। অন্যদিকে সিরিয়া সীমান্তে ব্যাপক জঙ্গি নিধন অভিযান শুরু করে তুরস্ক। এমন পরিস্থিতিতে সিরিয়া ভূখণ্ড ছাড়তে শুরু করে উদ্রবাদী সংগঠন আইএস।

 

সূত্র: সৌদি গ্যাজেট/আল-মায়াদিন



আপনার মূল্যবান মতামত দিন: