তুরস্কে টানা তৃতীয় মেয়াদের প্রেসিডেন্ট এরদোয়ান

বিশ্বনেতাদের অভিনন্দনে ভাসছেন এরদোয়ান

মুনা নিউজ ডেস্ক | ২৯ মে ২০২৩ ১৮:২৫

তুরস্কে টানা তৃতীয় মেয়াদের প্রেসিডেন্ট  এরদোয়ান : সংগৃহীত ছবি তুরস্কে টানা তৃতীয় মেয়াদের প্রেসিডেন্ট এরদোয়ান : সংগৃহীত ছবি


টানা তৃতীয় বারের মতো তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন রিসেপ তাইয়েপ এরদোয়ান।  তুরস্কের তৃতীয় দফার প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল এবার সরকারিভাবে ঘোষণা করা হয়েছে। দেশটির সুপ্রিম ইলেকশন কাউন্সিল রিসেপ তাইয়েপ এরদোয়ানকে দেশটির প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করেছে। বিবিসির লাইভ প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

২৮ মে, রোববার এই দ্বিতীয় দফা নির্বাচনে ৯৭ শতাংশ ভোট গণনা শেষে এরদোয়ান পেয়েছেন ৫২ দশমিক ১ শতাংশ ভোট। তাঁর প্রতিদ্বন্দ্বী কেমাল কিলিচদারওলু পেয়েছেন ৪৭ দশমিক ৯ শতাংশ ভোট। এরদোয়ানকে নির্বাচনে বিজয়ী ঘোষণা করা হয়েছে।

এর আগে ১৪ মে, রোববার তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম দফা ভোটের আগে ধারণা করা হয়েছিল, এবারই সবচেয়ে বড় চ্যালেঞ্জের মুখে পড়তে চলেছেন এরদোয়ান। ওই ভোটে বিজয়ী না হলেও ৬৯ বছর বয়সী এরদোয়ানই সবচেয়ে বেশি ভোট পেয়েছিলেন—৪৯ দশমিক ৫২ শতাংশ। তাঁর প্রধান প্রতিদ্বন্দ্বী কেমাল কিলিচদারওলু পেয়েছিলেন ৪৪ দশমিক ৮৮ শতাংশ ভোট। কোনো প্রার্থীই ৫০ শতাংশ ভোট না পাওয়ায় দ্বিতীয় দফায় গড়ায় এই নির্বাচন।

রোববার রাত ১২টার আগেই আন্তর্জাতিক গণমাধ্যমগুলোতে এরদোয়ানের বিজয়ের খবর বিশ্বময় ছড়িয়ে পড়ে।

জাতির উদ্দেশে ভাষণ:

তার বিজয় উদযাপনে রাজধানী আঙ্কারাসহ দেশটির বিভিন্ন শহরের রাস্তায় নেমে এসেছে হাজার হাজার মানুষ। আঙ্কারায় প্রেসিডেন্ট ভবন প্রাঙ্গণে জড়ো হওয়া লাখ লাখ মানুষের সামনে বক্তব্য রাখতে গিয়ে প্রেসিডেন্ট এরদোয়ান ঐক্যের ওপর গুরুত্বারোপ করেন। 

তিনি বলেন, নির্বাচনে প্রকৃত বিজয়ী হচ্ছেন সাড়ে আট কোটি তুর্কি নাগরিক এবং তুর্কি গণতন্ত্র।
সমর্থকদের উদ্দেশে এরদোয়ান বলেন, আমরাই একমাত্র বিজয়ী নই, তুরস্কের বিজয় হয়েছে, আমাদের গণতন্ত্র বিজয়ী হয়েছে। আজ কেউ হারেনি। সবাই জিতেছে, দেশের ৮৫ মিলিয়ন মানুষ জিতেছে।

বিশ্বনেতাদের অভিনন্দনে ভাসছেন এরদোয়ান:

জয়ের খবরে এরদোয়ানকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন মুসলিম বিশ্বনেতাদের পাশাপাশি অমুসলিম নেতারাও।

‘প্রিয় বন্ধু’ এরদোয়ানকে অভিনন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও। একই সঙ্গে এরদোয়ান ও তুরস্কের পররাষ্ট্রনীতির ভূয়সী প্রশংসা করেছেন তিনি।

কাতারের আমির তামিম বিন হামাদ আল থানি এরদোয়ানকে শুভেচ্ছা জানিয়ে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদারের ইচ্ছে পোষণ করেছেন।

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এরদোয়ানকে অভিনন্দন জানিয়ে বলেন, তুরস্কের মানুষের আস্থা অর্জন করেছেন তিনি। পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফও পুনর্নির্বাচিত হওয়ায় এরদোয়ানকে অভিনন্দন জানিয়েছেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং শীর্ষ কূটনীতিক অ্যান্টনি ব্লিঙ্কেন এরদোয়ানকে তার বিজয়ের জন্য অভিনন্দন পাঠিয়েছেন।

সৌদির রাষ্ট্রীয় বার্তাসংস্থা জানিয়েছে, দেশটির বাদশাহ সালমান এরদোয়ানকে তার প্রেসিডেন্ট নির্বাচনে জয়ের জন্য অভিনন্দন জানিয়েছেন।

এরদোয়ানকে শুভেচ্ছা জানিয়ে টুইট করেছেন ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা। তার এ বিজয়কে স্বাগত জানিয়ে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, ‘ফ্রান্স ও তুরস্ক আগামী দিনগুলোতে এগিয়ে যেতে থাকবে।’

সুইডেনের প্রধানমন্ত্রী উলফ ক্রিস্টারসন টুইটারের মাধ্যমে এরদোয়ানকে অভিনন্দন জানিয়েছেন। একই সঙ্গে তিনি জোর দিয়ে বলেছেন, ‘দুই দেশের নিরাপত্তার বিষয়টি ভবিষ্যতে অগ্রাধিকার পাবে।’

এছাড়া জাতিসংঘের মহাসচিব, ইউরোপীয় ইউনিয়নের নেতারা, যুক্তরাজ্য, লিবিয়া, ইউক্রেন, জার্মানি, হাঙ্গেরি, সুইডেন, ইসরাইল, আফগানিস্তান, ফিলিস্তিন, আজারবাইজান ও সার্বিয়ার রাষ্ট্র নেতারাও এরদোয়ানকে অভিনন্দন জানিয়েছেন।

২০১৪ সাল থেকে তুরস্কের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করে আসছেন এরদোয়ান। এর আগে ২০০৩ থেকে ২০১৪ সাল পর্যন্ত দেশটির প্রধানমন্ত্রী ছিলেন। আর ইস্তাম্বুলের মেয়র ছিলেন ১৯৯৪ থেকে ১৯৯৮ সাল পর্যন্ত।

 

সূত্র : আলজাজিরা / বিবিসি



আপনার মূল্যবান মতামত দিন: