পবিত্র কাবাঘরে মোড়ানো হবে ৮৫০ কেজি ওজনের নতুন গিলাফ

মুনা নিউজডেস্ক | ২০ জুন ২০২৪ ২৩:৫০

ছবি: সংগৃহীত ছবি: সংগৃহীত


প্রতিবছর পবিত্র কাবাঘরের গিলাফ পরিবর্তন করে নতুন গিলাফ পরানো হয়। ইতিমধ্যে প্রস্তুত হওয়া নতুন গিলাফ সৌদি বাদশাহর পক্ষ থেকে কাবাঘরের প্রধান রক্ষকের কাছে হস্তান্তর করা হয়।

গত মঙ্গলবার (১৮ জুন) মক্কায় অনুষ্ঠিত এক অনুষ্ঠানে সৌদি বাদশাহ সালমানের পক্ষ থেকে মক্কার উপগভর্নর ও কেন্দ্রীয় হজ কমিটির উপ-চেয়রম্যান প্রিন্স সাউদ বিন মিশাল গিলাফটি কাবাঘরের প্রধান রক্ষক আবদুল মালিক আল-শায়বির কাছে হস্তান্তর করেন। এ সময় স্বাক্ষর করেন মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদের তত্ত্বাবধানকারী জেনারেল অথরিটির প্রধান ড. তাওফিক আল-রাবিয়া ও আবদুল মালিক আল-শায়বি।


মূলত ইসলামের প্রথম যুগ থেকে হাজার বছর ধরে জিলহজ মাসের ৯ তারিখ আরাফাত দিবসে কাবাঘরের গিলাফ পরিবর্তনের রীতি চলে আসছিল। এরপর ২০২২ সাল মোতাবেক ১৪৪৪ হিজরি থেকে কাবার গিলাফ পরিবর্তনের সময়সূচীতে পরিবর্তন আনে সৌদি সরকার। তখন থেকে হিজরি নববর্ষকে স্মরণীয় রাখতে মহররমের প্রথম রাতে গিলাফ পরিবর্তন করা হয়। সেই হিসাবে আগামী ৬ জুলাই দিবাগত রাতে পবিত্র কাবাঘরে নতুন গিলাফ পরানো হবে।



৬৫৮ বর্গমিটারের গিলাফটি তৈরিতে ৬৭০ কেজি কালো রেশম ব্যবহার করা হয়। ৪৭টি কাপড়ের টুকরা দিয়ে পুরো গিলাফ সেলাই করা হয়। ১৬ মিটার দৈর্ঘ্যের বিশ্বের সর্ববৃহৎ সেলাই মেশিনে করা হয় এসব কাজ। কারুকার্যের অনেক কাজ হাতেও করা হয়।


কাপড়ের ভিন্ন ভিন্ন পাঁচটি অংশ একত্রে সেলাই করা হয় এবং তামার রিং দিয়ে গোড়ায় স্থির করা হয়।
২১ ক্যারেটের ১২০ কেজি স্বর্ণ ও ১০০ কেজি রুপার সুতা দিয়ে সেই কাপড়ে লেখা হয় পবিত্র কোরআনের আয়াত ও আল্লাহর গুণবাচক নাম। গিলাফের সব কাজ শেষ করতে ছয় থেকে আট মাস সময় লাগে। সব মিলিয়ে ৮৫০ কেজি ওজনের এই গিলাফ তৈরিতে ব্যয় হয় ২৫ মিলিয়ন সৌদি রিয়াল বা সাড়ে ছয় মিলিয়ন মার্কিন ডলার। এই গিলাফকে বিশ্বের ব্যয়বহুল কাপড় বলে মনে করা হয়।


মক্কার উম্মুল জাওদ নামক স্থানে অবস্থিত ‘দ্য কিং আবদুল আজিজ কমপ্লেক্স ফর ম্যানুফ্যাকচারিং দ্য কাবা’স কিসওয়াহ’ নামক একটি বিশেষায়িত প্রতিষ্ঠানে কাবাঘরের গিলাফটি তৈরি করা হয়। ১৯২৮ সালে সৌদি আরবের প্রতিষ্ঠাতা বাদশাহ আবদুল আজিজ আলে সৌদের নির্দেশে গিলাফ তৈরির একটি প্রতিষ্ঠান স্থাপিত হয়। এরপর ২০১৭ সাল থেকে বাদশাহ সালমানের নির্দেশনায় এর নাম দেওয়া হয় ‘দ্য কিং আবদুল আজিজ কমপ্লেক্স ফর ম্যানুফ্যাকচারিং দ্য কাবা’স কিসওয়া’।



আপনার মূল্যবান মতামত দিন: