হজের মুহূর্তগুলো নষ্ট না করার আহ্বান জানিয়েছে সৌদির হজ মন্ত্রণালয়

মুনা নিউজ ডেস্ক | ১৪ জুন ২০২৪ ১৬:৪৬

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

শুরু হয়েছে এ বছরের হজের আনুষ্ঠানিকতা। ১৪ জুন, শুক্রবার (৮ জিলহজ) থেকে মুসল্লিরা আজ মিনায় জড়ো হয়েছেন। ১৫ জুন, শনিবার পবিত্র আরাফার ময়দানে পালিত হবে হজের প্রধান অনুষ্ঠান। তারপর ১২ জিলহজ (মঙ্গলবার) পর্যন্ত চলবে এ হজের বিভিন্ন পর্বের ধারাবাহিকতা। হজের এই গুরুত্বপূর্ণ সময়গুলো অন্য কোনো কাজের মাধ্যমে অপচয় না করে ইবাদত ও দোয়ায় বিশেষ গুরুত্ব দেওয়ার আহ্বান জানিয়েছে সৌদি আরবের হজ ও উমরাহ মন্ত্রণালয়। খবর এসপিএ।

ছবি তোলা ও ভিডিও করে হজের গুরুত্বপূর্ণ সময়গুলো অনর্থক নষ্ট না করার আহ্বান জানিয়ে সৌদি হজ মন্ত্রণালয়ের সামাজিক যোগাযোগমাধ্যম এক্সের পোস্টে বলা হয়েছে, অত্যন্ত দামি এ সময়গুলো ছবি তুলে এবং অনর্থক কথা ও কাজে নষ্ট করবেন না। বাইতুল্লাহ শরিফে অবস্থানকালীন সময়গুলো বেশি বেশি ইবাদতে কাটানোর চেষ্টা করুন। আল্লাহর কাছে রহমত প্রার্থনা করুন। নামাজসহ তাসবিহ-তাহলিলের প্রতি গুরুত্ব দেওয়ার কথাও বলা হয়েছে সেখানে।

উল্লেখ্য, আজ হিজরি ১৪৪৫ সালের জিলহজ মাসের ৮ তারিখ। শরিয়তের নিয়মানুযায়ী ৮ জিলহজ থেকে শুরু হয় হজের আনুষ্ঠানিকতা। ৯ জিলহজ আরাফার ময়দানে হজের খুতবা পাঠ করা হয়। ১০ জিলহজ হাজিরা কোরবানি করেন। এরপর ১১ ও ১২ জিলহজ বাইতুল্লাহ শরিফ তাওয়াফ, শয়তানের প্রতি পাথর নিক্ষেপসহ বিভিন্ন আনুষ্ঠানিকতা পালন করেন হাজিরা। এভাবে মোট পাঁচ দিনে শেষ হয় পবিত্র হজ।

 



আপনার মূল্যবান মতামত দিন: