শুরু হয়েছে পবিত্র হজের আনুষ্ঠানিকতা

মুনা নিউজ ডেস্ক | ১৪ জুন ২০২৪ ১৬:২২

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

চলতি বছরের পবিত্র হজের আনুষ্ঠানিকতা ১৪ জুন, শুক্রবার  থেকে শুরু হয়েছে। হজ পালন করতে ইচ্ছুক ধর্মপ্রাণ মুসলমানরা ইতোমধ্যে সৌদি আরবের মিনায় পৌঁছে গেছেন। আগামী ৯ জিলহজ (১৫ জুন) আরাফাতের ময়দানে হজের মূলপর্ব অনুষ্ঠিত হবে। খবর আরব নিউজ।

১৩ জুন, বৃহস্পতিবার সন্ধ্যার পর থেকেই সেখানে জড়ো হতে থাকেন হজযাত্রীরা। এবার বিশ্বের ২০ লক্ষাধিক মানুষ হজে অংশ নিচ্ছেন। ধর্ম মন্ত্রণালয়ের বুলেটিনে দেওয়া তথ্যমতে, বাংলাদেশ থেকে এ বছর হজ পালন করতে গেছেন ৮৫ হাজার ১২৯ জন।

মক্কার বাইতুল্লাহ শরিফ থেকে মিনার অবস্থান প্রায় ৯ কিলোমিটার দূরে। হজ আনুষ্ঠানিকতার অংশ হিসাবে ১৪ জুন, শুক্রবার (৮ জিলহজ) হাজিরা সারাদিনই মিনায় অবস্থান করবেন। ১৫ জুন, শনিবার (৯ জিলহজ) তারা যাবেন আরাফাতের ময়দানে। সেখানেই অনুষ্ঠিত হবে হজের মূলপর্ব। এ বছর আরাফাতের ময়দানে হজের খুতবা দেবেন মসজিদুল হারামের জনপ্রিয় ইমাম ও খতিব শায়খ ড. মাহের বিন হামাদ। আরাফাতের ময়দানে তারা সূর্যাস্ত পর্যন্ত অবস্থান করবেন।

এরপর তারা রওয়ানা করবেন মুজদালিফার উদ্দেশে। সেখানে তারা রাত যাপনের পাশাপাশি শয়তানকে নিক্ষেপের জন্য পাথর সংগ্রহ করবেন। রোববার (১০ জিলহজ) ফজরের নামাজ আদায় করে তারা মুজদালিফা থেকে ফের মিনায় ফিরে আসবেন। এরপর বড় শয়তানকে পাথর নিক্ষেপ, কুরবানি ও মাথা মুণ্ডন করে বা চুল ছেঁটে স্বাভাবিক পোশাকে মক্কায় এসে কাবা শরিফ তাওয়াফ করবেন। এ তাওয়াফ ও সাঈ শেষে তারা মিনায় ফিরে গিয়ে ১১ ও ১২ জিলহজ এই দুইদিন অবস্থান করবেন। এ সময় তারা প্রতিদিন তিনটি শয়তানকে পাথর নিক্ষেপ করবেন।

চলতি বছর হজ পালনের ক্ষেত্রে কড়াকড়ি আরোপ করেছে সৌদি কর্তৃপক্ষ। এ বিষয়ক জরুরি নির্দেশনায় বলা হয়েছে মক্কা হজ পালনের বিশেষ অনুমতিপত্র বা নুসুক কার্ড ছাড়া কাউকে পাওয়া গেলে ১০ হাজার সৌদি রিয়াল অর্থদণ্ড ও কারাদণ্ডের বিধান রাখা হয়েছে। সৌদি কর্তৃপক্ষের দেওয়া এই ডিজিটাল কার্ডে সংশ্লিষ্ট হজযাত্রীর প্রয়োজনীয় সব তথ্য থাকে। মিনা, আরাফাত, মুজদালিফা, মসজিদুল হারামে প্রবেশ করতে চাইলে হাজিদের অবশ্যই এ কার্ড অবশ্যই দেখাতে হবে।

 



আপনার মূল্যবান মতামত দিন: