হজের সময় ফিলিস্তিন ইস্যুতে ‘রাজনৈতিক স্লোগান’ নিষিদ্ধ করল সৌদি আরব

মুনা নিউজ ডেস্ক | ১০ জুন ২০২৪ ১৭:১৬

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

গাজা উপত্যকায় চলমান ইসরায়েলি আগ্রাসনের মধ্যে ফিলিস্তিনি জনগণের সাথে সংহতি প্রকাশ করে হজ চলাকালে যেকোনও ধরনের রাজনৈতিক স্লোগান নিষিদ্ধ করেছে সৌদি আরব।

গণমাধ্যমের খবরে বলা হয়েছে, ফিলিস্তিন ইস্যুতে দেশটির পবিত্র স্থানগুলোতে রাজনৈতিক স্লোগান দেওয়া থেকে বিরত থাকতে ১২ লাখের বেশি হজযাত্রীকে আহ্বান জানিয়েছে সৌদি কর্তৃপক্ষ।

সৌদির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী তৌফিক আল রাবিয়াহ বিষয়টি নিশ্চিত করে বলেছেন, “হজ হচ্ছে উপাসনার সময়, এটি রাজনৈতিক অভিব্যক্তি প্রকাশের সময় নয়। হজযাত্রীদের জন্য শান্ত ও ভক্তিপূর্ণ পরিবেশ নিশ্চিত করতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ, যাতে তারা স্বস্তির সাথে ধর্মীয় আচার পালন করতে পারেন।”

আসন্ন হজ মৌসুমের খুটিনাটি তুলে ধরতে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী তৌফিক আল রাবিয়াহ আরও বলেন, “হজ সত্যিকার অর্থে ভক্তি, প্রশান্তি ও আধ্যাত্মিকতার সর্বোচ্চ স্তরের ক্রিয়াকলাপ এবং সেই পরিবেশ নিশ্চিত করতেই কর্তৃপক্ষ কাজ করছে। আল্লাহ সৌদি আরবকে রক্ষা করুন।”

তিনি বলেন, “সবার আধ্যাত্মিকতা ও ভক্তির দিকে মনোযোগ দেওয়া উচিত। শান্তিপূর্ণ পরিবেশ বিঘ্নিত হতে পারে- এমন যেকোনও ঝামেলা হজযাত্রীদের এড়িয়ে চলা উচিত।”

উল্লেখ্য, গত বছরের ৭ অক্টোবর থেকে গাজায় অবিরাম হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। রিপোর্ট লেখা পর্যন্ত সেখানে নিহতের সংখ্যা ৩৭ হাজার ৮৪ জনে দাঁড়িয়েছে। তাদের ৭০ শতাংশই নারী ও শিশু। এছাড়াও এই সময়ে ইসরায়েলি হামলায় আহত হয়েছেন আরও ৮৪ হাজার ৪৯৪ জন।

 

সূত্র: মিডল ইস্ট আই, মিডল ইস্ট মনিটর

 



আপনার মূল্যবান মতামত দিন: