তুরস্কে দ্বিতীয় দফা নির্বাচন আজ

এরদোয়ানের আরো পাঁচ বছর না ক্ষমতার বদল

মুনা নিউজ ডেস্ক | ২৮ মে ২০২৩ ১৮:০৭

তুরস্কে দ্বিতীয় দফা নির্বাচন আজ : সংগৃহীত ছবি তুরস্কে দ্বিতীয় দফা নির্বাচন আজ : সংগৃহীত ছবি

 

দুই সপ্তাহের অপেক্ষা শেষ। ২৮ মে,  রোববার তুরস্কে অনুষ্ঠিত হতে চলেছে রান-অফ প্রেসিডেন্ট নির্বাচন। আর এ নির্বাচনের মাধ্যমেই নির্ধারিত হবে— তুরস্কে রেচেপ তায়েপ এরদোয়ানের ২০ বছরের ক্ষমতার দৌড় আরো দীর্ঘায়িত হবে কি না, তা নির্ধারিত হবে আজ দ্বিতীয় দফা ভোটে।

রবিবার স্থানীয় সময় সকাল ৮ টা থেকে ভোট গ্রহণ শুরু হয়েছে, যা চলবে স্থানীয় সময় বিকাল ৫টা পর্যন্ত। বিশ্বের বিভিন্ন দেশে থাকা তুর্কি নাগরিকদের ভোট নেয়া এরই মধ্যে শেষ হয়েছে।

নির্বাচনের প্রথম ধাপে বিপুল সংখ্যক ভোটার ভোট দিয়েছিলেন, যা শতকরা হিসেবে মোট ভোটারের ৮৮.৮ শতাংশ। দুই প্রার্থীর নজরই এবার ৮০ লাখ ভোটারের দিকে, যারা আগেরবার ভোট দেননি কিন্তু এবার ভোট দিতে পারেন।

দ্বিতীয় ধাপের ভোটের আগে মি. কিলিচদারুলু তার প্রতিদ্বন্দ্বীর বিরুদ্ধে অনিয়মের অভিযোগ এনেছেন। তার অভিযোগ, ভোটারদের কাছে তার পাঠানো টেক্সট মেসেজ ব্লক করা হয়েছে আর মি. এরদোয়ানের পাঠানো টেক্সট মেসেজ স্বাভাবিকভাবেই পৌঁছেছে।

কোন জায়গায় যেন ভোট জালিয়াতি না হয়, তা নিশ্চিত করতে বিরোধী জোট রীতিমত স্বেচ্ছাসেবকদের বাহিনী মাঠে নামিয়েছে।

তুরস্কের মানুষের মতামত এই মুহূর্তে দুই মেরুতে রয়েছে। প্রেসিডেন্ট এরদোয়ান তার ধর্মীয়ভাবে রক্ষণশীল ও জাতীয়তাবাদী সমর্থকদের ওপর নির্ভরশীল। অন্যদিকে, বিরোধী নেতা কিলিচদারুলুর সমর্থকরা মূলত ধর্ম নিরপেক্ষ – তবে তাদের মধ্যে অনেক জাতীয়তাবাদী মনোভাবের সমর্থকও রয়েছেন।

প্রথম ধাপের ভোটে মি. এরদোয়ানের জোট ৪৯.৫ শতাংশ ভোট পেয়েছিল। যদিও বিরোধী জোটের সাথে তার ভোটের ব্যবধান ছিল খুবই কম। মি. কিলিচদারুলু প্রথম ধাপে ভোট পেয়েছিলেন ৪৪.৯ শতাংশ, অর্থাৎ এরদোয়ানের সাথে তার ব্যবধান ছিল খুবই কম। মি. কিলিচদারুলুর প্রতি সমর্থন রয়েছে ছয়-দলীয় বিরোধী জোটের। তুর্কি জনগণকে তিনি আশার বাণী শুনিয়েছেন, এবং স্বাধীনতা ও গণতন্ত্রের প্রতিশ্রুতি দিয়েছেন।

রেচেপ তাইপ এরদোয়ান আবার নির্বাচিত হলে একটি নতুন 'তুর্কি শতকের' প্রতিশ্রুতি দিচ্ছেন। তার সমর্থকরা বলছেন, তিনি আরও উন্নয়ন, আরও শক্তিশালী এক তুরস্ক উপহার দেবেন।

 

সূত্র : বিবিসি নিউজ



আপনার মূল্যবান মতামত দিন: