হজযাত্রীদের জন্য ২৭ হাজার বাস ও ৫ হাজার ট্যাক্সি প্রস্তুত

মুনা নিউজ ডেস্ক | ৫ জুন ২০২৪ ১৪:৩৯

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

হজযাত্রীদের যাতায়াত সহজ করতে সৌদি কর্তৃপক্ষ ২৭ হাজারেরও বেশি বাস এবং পাঁচ হাজারের বেশি ট্যাক্সি প্রস্তুত রেখেছে। সালেহ আল জুওয়াইদ, সৌদি আরবের পাবলিক ট্রান্সপোর্ট অথরিটির মুখপাত্র জানিয়েছেন যে এই বাসগুলো জেদ্দা থেকে মক্কা রুটে চলাচল করবে এবং বাসের গতি পর্যবেক্ষণের জন্য অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করা হবে।

এছাড়াও, পরিবহন খাতে সর্বোচ্চ মানের সেবা নিশ্চিত করতে ১২০টিরও বেশি ফিল্ড কন্ট্রোল টিম মোতায়েন করা হয়েছে এবং চালকের আচরণ নিরীক্ষণে ড্রোন ব্যবহার করা হবে।

সালেহ আল জুওয়াইদ আরও জানান, এবারের হজযাত্রীদের ব্যতিক্রমী পরিষেবা দিতে সরকারি বিভিন্ন সংস্থা নানা রকম প্রস্তুতি নিয়েছে। তাদের প্রত্যাশা এসব সহযোগিতামূলক প্রচেষ্টার ফলে হজ কার্যক্রমের পুরোটা সময় জুড়ে মুসল্লিরা স্বাচ্ছন্দ্য অনুভব করবেন।

সৌদি কর্তৃপক্ষ প্রত্যাশা করছে, এ বছর দেশ-বিদেশের অন্তত ২৫ লাখ ব্যক্তি হজ সম্পাদন করবে। তাদের হজ সুষ্ঠুভাবে সম্পাদনের স্বার্থে এবার অনুমতি ব্যতিত কাউকে হজ করতে দেওয়া হবে না। এমন কাউকে পাওয়া গেলে তাকে ১০ হাজার সৌদি রিয়াল জরিমানা করা হবে।

জিলহজ মাসের চাঁদ দেখাসাপেক্ষে আগামী ১৬ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে। এবার আরাফাতের ময়দানে হজে অংশগ্রহণকারী মুসলিম উম্মাহর উদ্দেশে খুতবা দেবেন মসজিদুল হারামের ইমাম ও খতিব শায়খ ড. মাহের বিন হামাদ বিন মুয়াক্কল আল মুয়াইকিলি।

 



আপনার মূল্যবান মতামত দিন: