নিলামে রেকর্ড দামে টিপু সুলতানের তলোয়ার বিক্রি

মুনা নিউজ ডেস্ক | ২৫ মে ২০২৩ ২১:০৮

টিপু সুলতানের তলোয়ার : সংগৃহীত ছবি টিপু সুলতানের তলোয়ার : সংগৃহীত ছবি

 

১৮ শতকের মুসলিম শাসক টিপু সুলতানের একটি তলোয়ার নিলামে ১৪ মিলিয়ন পাউন্ড (১৮৭ কোটি ৭৭ লাখ টাকা) মূল্যে বিক্রি হয়েছে।

লন্ডনের বনহ্যামস অকশন হাউসে ২৩ মে, মঙ্গলবার নিলাম অনুষ্ঠিত হয়। নিলাম হাউস বনহ্যামসের এক বিবৃতি অনুসারে, গত মঙ্গলবার বিক্রয় মূল্যের চেয়ে সাত গুণ বেশি দামে বিক্রি হয় এটি। এই তলোয়ারটি তাদের নিলাম হাউসে এখন পর্যন্ত বিক্রি হওয়া ভারতীয় এবং ইসলামী ঐতিহ্যবাহী কোনো জিনিসের এটাই সর্বোচ্চ দাম।

বনহ্যামসের ইসলামিক এবং ভারতীয় শিল্পের গ্রুপ প্রধান নিমা সাগার্শি বিবৃতিতে বলেছেন, ”এই তলোয়ারের ইতিহাস যেমন অনন্যসাধারণ, তেমনি এর উৎপত্তি ও শিল্পসুষমার জুড়ি নেই। তলোয়ারটির অধিকার পেতে সংগ্রাহকরা যেভাবে এগিয়ে এসেছেন, তাতে অবাক হইনি। বিশেষত টেলিফোনে নিলামে অংশ নেওয়া দুজন এবং নিলামকক্ষে উপস্থিত একজন যেভাবে দীর্ঘ সময় পরস্পরের সঙ্গে পাল্লা দিয়ে ডাক নিয়েছেন, তাতে আমরা আনন্দিত।”

টিপু সুলতান ১৭৮২ সাল থেকে ১৭৯৯ সাল পর্যন্ত ভারতীয় উপমহাদেশের দক্ষিণের মহীশূর রাজ্যের শাসক ছিলেন। নিজের রাজ্য রক্ষায় তিনি এতটাই পরাক্রম দেখিছেন যে ‘টাইগার অব মহীশূর’ উপাধি পেয়েছিলেন। 

এই তলোয়ার তাকে তার সাহসের প্রতীক হিসেবে ব্রিটিশ মেজর জেনারেল ডেভিড বেয়ার্ড তাকে দিয়েছিলন বলে জানায় বনহ্যামস।অস্ত্রের হাতলে রয়েছে সোনার ক্যালিগ্রাফি। তলোয়ারের ওপর ফার্সি ভাষায় সূক্ষ্মভাবে খোদাই করে আছে লোখা ‘শাসকের তলোয়ার’। টিপু তার শয়নকক্ষের ছাদ থেকে ঝুলিয়ে রাখা একটি হ্যামকে ঘুমাতেন, পাশে থাকত এই তলোয়ার।

ব্রিটিশ মিউজিয়ামসহ বেশ কয়েকটি জাদুঘরে টিপু সুলতানের স্মৃতিবিজড়িত জিনিসপত্রের বিরাট সংগ্রহ সংরক্ষিত রয়েছে। বহু সম্রাট ও শত শত রাজন্যের মধ্যে টিপু সুলতান হলেন একমাত্র পুরুষ যার প্রাসাদ থেকে পাওয়া সবকিছু ব্রিটিশরা সযত্নে সংরক্ষণ করে রেখেছে। যদিও জীবদ্দশায় টিপু ছিলেন ইংরেজদের নিরঙ্কুশ আধিপত্য প্রতিষ্ঠার পথে সবচেয়ে বড় বাধা।

১৭৯৯ সালের ৪ মে ব্রিটিশ বাহিনীর হাতে টিপু সুলতান নিহত হন, যখন তারা তার রাজ্যের রাজধানী সেরিঙ্গাপটম (বর্তমানে শ্রীরঙ্গপাটনা) আক্রমণ করেছিলেন।

সংশ্লিষ্টরা জানান, সেরিঙ্গাপাটামে টিপুর প্রাসাদ থেকে ব্রিটিশরা অন্য অনেক জিনিসের পাশাপাশি তার ব্যবহৃত পোশাক, সুগন্ধি, তরবারি ইত্যাদি সরিয়ে নিয়েছিল। ভারতীয় উপমহাদেশের খাণ্ডা, ইরানি সুখেলা, শমসির ও আরবী তলোয়ারের বড় সংগ্রহ ছিল টিপু সুলতানের। তবে তার শয়নকক্ষ থেকে নেওয়া যে তলোয়ারটি মঙ্গলবার নিলাম হয়েছে, সেটি নিশ্চিতভাবেই টিপুর সঙ্গে বিশেষ সংশ্লিষ্টতার স্মৃতি বহন করছে।

ফ্রান্সিস বুচাননের বর্ণনা মতে, টিপু সুলতান ঘুমানোর সময় শয়নকক্ষের দরজা বন্ধ রাখতেন। ছাদ থেকে দড়ি দিয়ে ঝোলানো একটি বিছানায় তিনি ঘুমাতেন। যে কোনো আকস্মিক হামলা মোকাবেলায় একজোড়া পিস্তল ও একটি তলোয়ার তার হাতের কাছে থাকত। জার্মান ব্লেড থেকে মুঘল কারিগররা তলোয়ারটি তৈরি করেছিলেন।

নিলামকারকরা জানান, টিপু সুলতানের স্মৃতিবিজড়িত অস্ত্রাদির মধ্যে বেশিরভাগই ব্রিটেন, ভারতের রাষ্ট্রীয় সসম্পদের অংশ হয়ে গেছে। বরেণ্য এ শাসকের ব্যবহৃত যে কয়টি তলোয়ার এখন পর্যন্ত ব্যক্তিগত সংগ্রহে রয়েছে, তার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ বলা যায় শয়নকক্ষের সুখেলা তলোয়ারটিকে। ভারতীয় ও ইসলামিক ইতিহাসের কোনো স্মারকের জন্যও এটা নিলাম মূল্যের নতুন রেকর্ড।

 

সূত্র : সিএনএন

 

 



আপনার মূল্যবান মতামত দিন: