সরাসরি হজ ফ্লাইট চায় ইসরায়েল : সৌদির শর্ত ফিলিস্তিন

মুনা নিউজ ডেস্ক | ২৫ মে ২০২৩ ২০:৪২

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

 

ইসরায়েলের হজযাত্রীদের জন্য সহজ ও সরাসরি হজ ফ্লাইট চায় ইসরায়েল। এ লক্ষ্যে তারা সৌদি আরবের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে। তবে এক্ষেত্রে সৌদি আরব ফিলিস্তিনিদের বাধাহীন হজযাত্রার শর্ত দিয়েছে। খবর মিডল ইস্ট মনিটর।

ইসরায়েলি গণমাধ্যমে বলা হচ্ছে, ইসরায়েলের মুসলিম নাগরিকদের হজ পালন করার জন্য সরাসরি ফ্লাইট চালুর ব্যাপারে তেল আবিব ও রিয়াদের মধ্যে আলোচনা চলছে। তারা তেলআবিবের বেন গুরিয়ন বিমানবন্দর এবং সৌদি আরবের মধ্যে বিশেষ করে জেদ্দা বিমানবন্দরে সরাসরি ফ্লাইট পরিচালনার প্রস্তাব দিয়েছে।

এ উদ্যোগের অংশ হিসাবে ইসরায়েল এরইমধ্যে জর্ডান ও বাহরাইনের এয়ারলাইন্সগুলোর সঙ্গে যোগাযোগ করেছে বলে জানা গেছে। উভয় দেশের সঙ্গে ইসরায়েলের বেশ ভালো সম্পর্ক রয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক দুই ইসরায়েলি কর্মকর্তা জানান, আলোচনাটি ইতিবাচকভাবে অগ্রসর হচ্ছে। তবে জানা গেছে, রিয়াদ এক্ষেত্রে অধিকৃত পশ্চিম তীরের ফিলিস্তিনি হজযাত্রীদেরও সরাসরি তেল আবিব থেকে জেদ্দায় যাতায়াতের শর্ত দিয়েছে। ইসরায়েলিদের বাধার কারণে তারা সরাসরি সৌদি আরবে আসতে পারে না। তৃতীয় কোনো দেশ হয়ে তাদেরকে সৌদি আরবে হজ করতে আসতে হয়।

তেল আবিব এখন রিয়াদের সেই শর্ত বিবেচনা করছে। এটি ইসরায়েলের অভ্যন্তরীণ নিরাপত্তা পরিষেবা, শিন বেটের অনুমোদনের ওপর নির্ভর করছে। যদি তেলআবিব এ শর্তে রাজি হয়, তাহলে প্রায় সাড়ে চার হাজার ফিলিস্তিনিও হজ পালন করতে এবার সরাসরি সৌদি আরব যেতে সক্ষম হবে।

উল্লেখ্য, কয়েকটি আরব দেশ ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করেছে। তবে সৌদি আরব এখনও ইসরায়েলকে স্বীকৃতি দেয়নি। আনুষ্ঠানিক কোনো কূটনৈতিক যোগাযোগও স্থাপন করেনি। ফলে দুই দেশের মধ্যে সরাসরি কোনো ফ্লাইট চালু নেই। প্রতি বছর ইসরায়েল ও ফিলিস্তিন থেকে বিপুল সংখ্যক মুসলিম হজ করতে সৌদি আরব যান, কিন্তু সরাসরি ফ্লাইট যোগাযোগ না থাকায় তৃতীয় কোনো দেশ হয়ে তাদেরকে সৌদিতে পৌঁছাতে হয়।

 

সূত্র : মিডল ইস্ট মনিটর



আপনার মূল্যবান মতামত দিন: