রেকর্ড ২০ লাখ হজযাত্রী বরণে প্রস্তুত সৌদি আরব

মুনা নিউজ ডেস্ক | ৫ মে ২০২৪ ১৯:৫৬

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

এবারের পবিত্র হজ অনুষ্ঠিত হতে পারে জুনের মাঝামাঝি। হজ পালনে পবিত্র মক্কায় গমনে এরইমধ্যে প্রস্তুতি নিতে শুরু করেছেন বিশ্বের হজযাত্রীরা। অন্যদিকে রেকর্ড ২০ লাখের বেশি মুসল্লির সমাগম ঘটবে- এমন সম্ভাবনা ধরে প্রস্তুতি নিচ্ছে সৌদি আরবও। খবর গালফ নিউজের।

চাঁদ দেখা সাপেক্ষে পবিত্র হজের মূল আনুষ্ঠানিকতা হতে পারে আগামী ১৬ জুন। তাই চলতি মে মাসের মাঝামাঝি থেকেই পবিত্র মক্কা-মদিনায় পা রাখতে শুরু করবেন হজযাত্রী মুসল্লিরা।

সৌদি কর্তৃপক্ষ জানিয়েছে, আগের বছর বিশ্বজুড়ে ১৮ লাখের কিছু বেশি মুসলমান হজ করেছেন। ধারণা করা হচ্ছে, এবার হজে ২০ লাখের বেশি মুসলিম হাজির হবেন।

বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা এসব মুসল্লির যেন কোনো কষ্ট না হয়, সেই বিষয়টি মাথায় রেখেই প্রস্তুতি নিতে শুরু করেছে সৌদির সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানগুলো। তারা যৌথভাবে কাজ করছেন, যাতে হাজিরা সুন্দর ও আরামদায়কভাবে হজ সম্পন্ন করতে পারেন।

সৌদির হজসংশ্লিষ্ট এজেন্সিগুলো জানিয়েছে, এবার পবিত্র রমজানে সৌদি আরবের ভেতরের ও বাইরের রেকর্ড সংখ্যক ৩ কোটি মুসল্লি ওমরাহ পালন করেছেন। তাই ধারণা করা হচ্ছে, এবার হজেও মুসল্লির ঢল নামবে।

সৌদি তথ্য বলছে, এবার রমজান মাসে মদিনায় পবিত্র মসজিদে নববীতে ৩ কোটি ৩০ লাখ মুসলমান তারাবিহ আদায় করেছেন। এবার হজে মদিনায় আসা-যাওয়া হজযাত্রীদের দেখভালের জন্য এরইমধ্যে সাড়ে তিন হাজার কর্মী নিযুক্ত করেছে সৌদি হজ মন্ত্রণালয়।

 



আপনার মূল্যবান মতামত দিন: